• Home  / 
  • তারুণ্য  / 

“বিদ্যালয়ের জন্য ভালোবাসা”- আদর্শ একাডেমীর প্রাক্তন শিক্ষার্থীদের অনন্য উদ্যোগ!

Spread the love

ভোলা প্রতিনিধি

শিক্ষার্থীদের কাছে একটি স্কুলের গ্রহণযোগ্যতা কতটা উচ্চপর্যায়ের হতে পারে, তা প্রকাশিত হচ্ছে একদল অদম্য তরুণের উদ্যোগে। ভোলার “আদর্শ একাডেমির” প্রাক্তন শিক্ষার্থীদের “বিদ্যালয়ের জন্য ভালোবাসা” উদ্যোগ ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ প্রশংসা কুড়িয়েছে।

“ভোলা” সদরের বেসরকারি কিন্ডারগার্টেন “আদর্শ একাডেমি” ১৯৮২ সালে প্রতিষ্ঠার পর থেকে মানসম্পন্ন শিক্ষার পাশাপাশি শিশুদের উন্নত ও মানবিক চরিত্র গঠনে অনবদ্য অবদান রেখে আসছে। সত্য ও ন্যায় ভিত্তিক সমাজ গঠনে যার ভূমিকা অপরিসীম। এই বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা আজ সরকারি-বেসরকারি বিভিন্ন সেক্টরে মেধার স্বাক্ষর রেখে যাচ্ছেন।

বর্তমানে করোনা ভাইরাস এর মহামারী প্রকোপ থেকে রক্ষার্থে দেশে লকডাউন চলছে। সকল প্রতিষ্ঠানসহ শিক্ষকদের গৃহে শিক্ষার্থীদের ব্যক্তিগত পাঠদান এখন বন্ধ রয়েছে।সবকিছু স্বাভাবিক হতে বেশ খানিকটা সময় লেগে যেতে পারে। আর এই দুঃসময়ে “আদর্শ একাডেমির” পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছেন এ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা।

স্কুলের প্রতি “ভালোবাসা ও সম্মানের” জায়গা থেকেই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান উদ্যোক্তারা। মূলত সামাজিক যোগাযোগ মাধ্যমে বার্তা আদান-প্রদানের মাধ্যমে এ উদ্যোগের শুরু হয়। প্রিয় শিক্ষকেরা বিষয়টিকে কিভাবে নিবেন, এ নিয়ে কিছুটা দ্বিধা-দ্বন্দ চলে বেশ কিছুদিন। এরপর নিজেদের মধ্যে ব্যক্তিগতভাবে কিছুটা গোপনে এ উদ্যোগের প্রচারণা শুরু করেন উদ্যোক্তারা।

তবে পরবর্তীতে বিষয়টি শিক্ষকদের অবহিত করলে বিদ্যালয়ের শিক্ষকেরাও এ উদ্যোগকে স্বাগত জানান। এ বিষয়ে বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক জনাব তরিকুল ইসলামের নিকট জানতে চাইলে তিনি বলেন, “প্রাক্তন শিক্ষার্থীদের এ উদ্যোগে আমরা খুবই খুশি হয়েছি। বর্তমান এ করোনার সময়ে কমবেশি সবাই ক্ষতিগ্রস্থ। আর দেশের অঘোষিত লকডাউনের অন্যতম সরাসরি ভুক্তভোগী কিন্ডারগার্টেন বিদ্যালয়ের শিক্ষকেরা।” শিক্ষার্থীদের এ ভালোবাসা কিছুটা হলেও বিদ্যালয়ের কাজে লাগবে বলে জানান তিনি।

“আদর্শ একাডেমির প্রাক্তন শিক্ষার্থীবৃন্দের“ ব্যানারে “বিদ্যালয়ের জন্য ভালোবাসা” উদ্যোগের শুরু থেকেই সঙ্গে আছেন রুবায়েত আলম চৌধুরী। তিনি স্কুলের ২০০৩-২০০৯ ব্যাচের শিক্ষার্থী। তিনি জানান, “মূলত প্রিয় শিক্ষকদের প্রতি সম্মান এবং আদর্শ একাডেমির প্রতি ভালোবাসা থেকেই আমরা এ উদ্যোগটি নিয়েছি। বিদ্যালয়ের প্রতিটি ব্যাচ থেকে বেশ সাড়া পাচ্ছি। বিদ্যালয়ের জন্য সর্বোচ্চ তহবিল গ্রহণে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।” মহামারী করোনার এ সময়ে আদর্শ একাডেমির সকল প্রাক্তন শিক্ষার্থীদের এ উদ্যোগে স্বতস্ফুর্তভাবে সামর্থ্য অনুযায়ী সহযোগিতা করার আহ্বান জানান তিনি।

বিদ্যালয়ের জন্য ভালোবাসা” উদ্যোগের সমন্বয় করছে আদর্শ একাডেমির প্রতিটি প্রাক্তন ব্যাচের শিক্ষার্থীদের সম্মিলিত সংগঠন “আদর্শ একাডেমির প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ”। গ্রুপের প্রতিষ্ঠাতাকালীন সদস্য ও টিম লিডার সিরাজুম মুনীরা সবাইকে সামর্থ্য অনুযায়ী সহযোগিতা করার অনুরোধ জানিয়েছেন।

”বিদ্যালয়ের জন্য ভালোবাসা” তহবিলে আদর্শ একাডেমী পরিবারের একজন হিসেবে আপনিও সহযোগিতা করতে পারেন।

সহায়তা পাঠানোর জন্য সার্বিক যোগাযোগ-

রুবায়েত আলম চৌধুরী 
কার্যকরী সদস্য
আদর্শ একাডেমির প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ
ব্যাক্তিগত বিকাশ – 01753230032