• Home  / 
  • ফিচার  / 

বরগুনায় দেশের প্রথম থ্রিডি মিউজিক্যাল ইলিশ ফোয়ারা

Spread the love

বিশেষ প্রতিবেদক

বাঙালী ও বাংলা জনপদের  সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে ইলিশ মাছ। বাঙালী রসনার অন্যতম অনুষঙ্গ বলা যায় ইলিশকে। বিশ্বে ইলিশ উৎপাদনের প্রধান দেশ বাংলাদেশ। একইসঙ্গে বাংলাদেশ  ইলিশের    ভৌগলিক নির্দেশক পণ্য হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছে। আর বাংলাদেশে সবচেয়ে বেশি ইলিশের জোন দেয় বরিশাল বিভাগের। এই বিভাগের ভোলা ও বরগুনা জেলা হচ্ছে  দেশের সবচেয়ে বেশি ইলিশ উৎপাদনকারী জেলা। এ লক্ষকে সামনে রেখে  বিশেষ করে    রুপালি ইলিশকে দেশজুড়ে তুলে ধরতে দেশের প্রথম থ্রিডি মিউজিক্যাল   ইলিশ ফোয়ারা স্থাপন করা হয়েছে বরগুনায়। বঙ্গোপসাগর  বিধৌত  বরগুনা শহরের  সার্কিট হাউসের সামনের সুবিশাল চত্বরে বর্ণিল ফোয়ারাটির উদ্বোধন করা হয়েছে।  প্রতিদিন সন্ধ্যায় সৌন্দর্যপিপাসুরা ইলিশ ফোয়ারার মনোরম দৃশ্য উপভোগ করতে সেখানে ভিড় করেন।

জেলা প্রশাসন জানায়, এটি দেশের প্রথম ‘থ্রিডি মিউজিক্যাল ফোয়ারা’। এর বিশেষত্ব হচ্ছে একই সঙ্গে ফোয়ারার পানি ওঠানামা (ড্যান্সিং) করবে, ইলিশ নড়াচড়া করবে (মুভিং) এবং মিউজিক বা সংগীত বাজবে।

বরগুনার  জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ এই ফোয়ারা নির্মাণের উদ্যোক্তা। মূলত  তাঁর পরিকল্পনায় ফোয়ারাটির নির্মাণকাজ বাস্তবায়ন করে গৃহায়ণ ও গণপূর্ত বিভাগ।

সূত্র জানায়,  ২৩ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে দেশের  প্রথম এই প্রযুক্তির  ফোয়ারাটি নির্মিত হয়েছে।বাহারি রঙের আলোকসজ্জায় রঙিন জলের ধারায়  ফোয়ারাটির সংগীতে এক ভিন্ন  আবেশ তৈরি হয় যা, সবা্রইকে মোহিত করে।  ১৩ ডিসেম্বর ফোয়ারার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, বরগুনার ইলিশসম্পদকে সারা দেশে উপস্থাপনের জন্য এই ফোয়ারা স্থাপন করা হয়েছে। মুজিব বর্ষে এটা বরগুনাবাসীর জন্য এক অনন্য উপহার। 

বঙ্গোপসাগরের কোলে অবস্থিত বরগুনা এমনিতেই প্রাকৃতিক নৈসর্গে সমৃদ্ধ এক জেলা। এর চারদিকে পায়রাম বলেশ্বর, বিষখালীসহ অনেক নদ-নদী ঘিরে আছে। আছে টেংরাগিরি, মাঝেরচর, টুলুর চর, লালদিয়া, হরিণঘাটাসহ অনেক বনাঞ্চল। প্রকৃতির অপরূপ সৌন্দর্যে মোহিত বরগুনা জেলা কেবল প্রাকৃতিকভাবে নয় অর্থনৈতিকভাবেও সমৃদ্ধ। বরগুনা জেলায় রয়েছে ১৯ কিলোমিটার দীর্ঘ সমুদ্র উপকূল। জেলার বুক চিরে বয়ে বয়ে যাওয়া  প্রমত্তা পায়রা, বলেশ্বর, বিষখালী নদ-নদীর জোয়ার ভাটার সঙ্গে পাল্লা দিয়ে এ জেলার মৎসজীবীরা প্রতিবছর আহরণ করেন প্রায় এক লাখ মেট্রিক টন ইলিশ।  যা দেশের মোট ইলিশ আহরণের এক–পঞ্চমাংশ। এর ফলে দেশের দ্বিতীয় সর্বোচ্চ ইলিশ আহরণকারী জেলার পরিচিতি পেয়েছে  এই জেলা।  

বরিশাল বিভাগীয় মৎস্য বিভাগ জানায়, দেশের মোট আহরিত ইলিশের ৬৬ ভাগের বেশি ইলিশের জোগান দেয় বরিশাল বিভাগ। আর এই ইলিশের সবচেয়ে বেশি জোগানদাতা জেলা ভোলা এবং দ্বিতীয় অবস্থানে বরগুনা।