কীভাবে ঘুমানো উচিত

জানুয়ারি ২৮, ২০১৯
Spread the love

আয়না২৪ প্রতিবেদক

 শান্তিময় ঘুমের জন্য  কত কিছুই তো করি আমরা।  পরিচ্ছন্ন বিছানা,  চাঁদর, ঘুমুনোর আগে গোসল, অন্য ঘরে ফোন বন্ধ করা বা দূরে রেখে  ঘুমাতে যাওয়া-কত কি! এতোসব কিছু করার পরেও আপনার যে শান্তিময় ঘুম হবে সেটা কিন্তু নিশ্চিত নয়।তবে এক্ষেত্রে কিছু নিয়ম-কানুন মানলে কাংখিত ঘুম হতে পারে। আসুন জেনে নিই সে সব ঘুমের অবস্থানের বিষয়গু্লো। 

এর মধ্যে  সবচেয়ে থেকে সঠিক অবস্থান হল শবাসনে শোো। এই অবস্থানে ঘুমালে পিঠের ব্যথা কমে যায়, ঘুমও খুব হয় আরামের। কিন্তু গবেষণায় দেখা গেছে, মাত্র ৮ শতাংশ লোক এই অবস্থানে ঘুমান।

 ‘ন্যাশানাল স্লিপ ফাউন্ডেশন’-এর একটি প্রতিবেদন বলছে, যে কোনো একটি দিক করে ঘুমালে কাঁধ, নিতম্বের হাড় এবং কোমড়ে ব্যথা হওয়ার আশংকা থাকে। কিন্তু বেশিরভাগ মানুষ এভাবেই ঘুমান।

আন্তর্জাতিক মনরোগ বিশেষজ্ঞ সেলবি হ্যারিস বলছেন, কেউ যদি একদিক ফিরে বাংলা বর্ণ দ-এর মতো ঘুমান, তাহলে সবসময় একটি নেকপিলো, এবং পায়ের মাঝে একটি বালিশ রাখুন, এতে ব্যথা হওয়ার কোনো সম্ভাবনা থাকবে না।

তবে আর যাই হোক না কেন, কখনো উপুড় হয়ে ঘুমাবেন না। এতে পাকস্থলীর ওপর চাপ পড়ে। শুধু তাই নয়, সারা শরীরে এর ফলে ব্যথা হতে পারে। এই অবস্থানে কখনও ঘুমাবেন না।