বিশ্বকাপ নিশ্চিত হয়েছে ওয়েস্ট ইন্ডিজের

Spread the love

আয়না২৪ ডেস্ক

বাছাই পর্বে ৮ পয়েন্ট পাওয়ায় বিশ্বকাপে জায়গা পাকা করল ওয়েস্ট ইন্ডিজ। তাই আগামী বিশ্বকাপ ক্রিকেটে খেলা নিশ্চিত হয়েছে ওয়েস্ট ইন্ডিজের। প্রথম দুটি বিশ্বকাপ জয়ী দল, হ্যাটট্রিক শিরোপা জিততে না পারাটাকেও ধরা হয় ক্রিকেটের অন্যতম দুর্ঘটনা হিসেবে। আজ স্কটল্যান্ড জিতলে আর কাল জিম্বাবুয়ে দুর্বল আরব আমিরাতকে হারালে ২০১৯ বিশ্বকাপে দর্শক হয়ে থাকতে হতো দুবারের বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজকে। স্কটল্যান্ড আর জিম্বাবুয়ে পেতে বিশ্বকাপের টিকিট। তবে বৃষ্টি সাহায্যের হাত বাড়াল ওয়েস্ট ইন্ডিজের দিকে।

সহজ এক সমীকরণ নিয়ে মাঠে নেমেছিল দুই দল ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড, জিতলেই বিশ্বকাপ। আয়ারল্যান্ডের বিপে আগের ম্যাচেও সেই সুযোগ ছিল স্কটল্যান্ডের। কিন্তু সেই ম্যাচ হেরে বসায় গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপে আরো একবার পরীায় নামতে হয়েছিল স্কটিশদের। কোন ক্যারিবিয় ব্যাটসম্যানই দাড়াতে না পারলে ১৯৮ রানেই অল আউট হয় তারা। স্কটল্যান্ডের সরিফ, হুইল ৩টি করে উইকেট লাভ করেন। তবে ১৯৯ রানের টার্গেটে ব্যাট করতে নামা স্কটল্যান্ডকে বৃষ্টিবাঁধায় পড়তে হয়। বৃষ্টির কারণে ডাকওয়ার্থ-লুইস মেথডে ৫ রানে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। যার ফলে ২০১৯ বিশ্বকাপ নিশ্চিত হয়ে যায় দলটির। অথচ ওয়েস্ট ইন্ডিজ প্রায় হারতেই বসেছিল।

রান তাড়ার শুরুটা খুবই বাজে হয়েছে স্কটল্যান্ডের। তৃতীয় ওভারেই ব্যাটিংয়ের মূল ভরসা কোয়েতজার ফিরে গেছেন। কেমার রোচ (২০/২) ও জ্যাসন হোল্ডারের তোপে ২৫ রানে ৩ উইকেট হারিয়ে ফেলে স্কটল্যান্ড। চাপে পড়ে রান তোলার গতিটা কখনোই তুলতে পারেনি দলটি। অ্যাশলি নার্সের বলে মিডল অর্ডারের দুই ব্যাটসম্যানের ফেরাটাই ম্যাচের ভাগ্য লিখে দিলো। ১০৫ রানে পঞ্চম উইকেট হারায় স্কটল্যান্ড।

এর মধ্যেই আকাশ অন্ধকার হয়ে আসছিল। সাতে নেমে মাইকেল লিস্ক তাই দ্রুত রান তলার চেষ্টা করেছিলেন। ৩৬তম ওভারের দ্বিতীয় বলে বৃষ্টি নামায় খেলা বন্ধ করা হয়। তখন বৃষ্টি আইন অনুযায়ী স্কটল্যান্ডের রান ১৩০ হলেই বিজয়ী ঘোষণা করা হতো দলটিকে। কিন্তু স্কটল্যান্ডের স্কোর তখন ছিল ১২৫। ১০ বলে ১৪ রান করেছিলেন লিস্ক। কিন্তু অন্য প্রান্তে মুনসে (৫২ বলে ৩২) সে তালে রান তুলতে পারেননি। ফলে ৫ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের দৌড় থেকে বাদ পড়ে গেল স্কটল্যান্ড।

এখন ৮ পয়েন্ট নিয়ে সুপার সিক্সের পয়েন্ট টেবিলে শীর্ষে আছে ওয়েস্ট ইন্ডিজ। জিম্বাবুয়ে ও স্কটল্যান্ডের পয়েন্ট সমান ৫। তবে জিম্বাবুয়ে নেট রানরেটে এগিয়ে দুইয়ে আছে। সমান ৪ পয়েন্ট নিয়ে চার ও পাঁচে আছে আয়ারল্যান্ড ও আফগানিস্তান। সুপার সিক্সে আরব আমিরাত এখনো একটি ম্যাচও জেতেনি। ইংল্যান্ডে অনুষ্ঠেয় ২০১৯ বিশ্বকাপের টিকিট পাবে সুপার সিক্সের সেরা দুই দল। যার প্রথমটি নিশ্চিত করে ফেলল ওয়েস্ট ইন্ডিজ।