অবশেষে উপকূলে “বুলবুল”

নভেম্বর ৯, ২০১৯
Spread the love

বিশেষ প্রতিনিধি

বঙ্গোপসাগরে অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কিছুটা উত্তর পশ্চিমে সরে গিয়ে কলকাতার গঙ্গাসাগর উপকূলে আঘাত হেনেছে।

বর্তমানে এটি পশ্চিমবঙ্গের হলদিবাড়ি অভিমুখে অগ্রসর হচ্ছে। স্যাটেলাইট ছবি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের মাধ্যমে জানা যায়, এটি উত্তর, পূর্ব দিকে সুন্দরবনের মধ্য দিয়ে কলকাতার শ্যামনগর ও বাংলাদেশের সাতক্ষীরা উপকূলের ওপর দিয়ে খুলনা অতিক্রম করতে পারে।

এর আগে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখানোর নির্দেশ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে চট্টগ্রাম বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায রয়েছে উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরাসহ এর আশপাশের দ্বীপ এবং চরগুলোসমূহ।

অন্যদিকে চট্টগ্রাম বন্দরের পাশাপাশি ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী ও চাঁদপুরসহ এর আশপাশের দ্বীপ ও চরগুলোতে।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া বিশেষ বুলেটিনে বলা হয়, বঙ্গোপসাগরে অবস্থানরত অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ উপকূলের ৪০০ কিলোমিটারের মধ্যে প্রবেশ করেছে। ঘূর্ণিঝড়টি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ শনিবার সন্ধ্যা নাগাদ ভারতের পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল (সুন্দরবনের কাছ দিয়ে) অতিক্রম করতে পারে।

ঘূর্ণিঝড়টি অতিক্রমকালে ভারী বর্ষণসহ বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১০০-১২০ কিলোমিটার। যা সর্বোচ্চ ১৫০ কিলোমিটার পর্যন্তও হতে পারে।