সাদা ডিম উপকারী নাকি লালচে ডিম

অক্টোবর ৪, ২০১৮
Spread the love

আয়না২৪ নিজস্ব প্রতিবেদক

কোনটা ভালো কোনটা খাওয়া বেশি উপকারী? এ নিয়ে দ্বন্দ্ব, তর্ক বা মতের তো শেষ নেই। সত্যিই কি ডিমের খোসার রং আমাদের কাছে গুরুত্বপূর্ণ? অনেকেরই ধারণা সাদা ডিমের তুলনায় লাল ডিমের খোসা শক্ত। কিন্তু বাস্তবে ডিমের খোসা কতটুকু শক্ত হবে তা নির্ভর করে মুরগির বয়সের ওপরে। কম বয়সী মুরগি খোসা সাধারণত শক্ত হয়। বয়স বাড়তে বাড়তে ডিমের খোসা পাতলা হতে থাকে। তবে কোন ডিম খাওয়ালে বেশি পুষ্টি পাবেন তা জানা দরকার।

বিজ্ঞানীদের মতে, সাদা ডিম পাড়ে সাদা পালকের মুরগিরা। লাল ডিম পাড়ে গাঢ় রঙের পালকের মুরগি। তবে এই দুই ধরনের মুরগির ক্ষেত্রে কি পুষ্টিগুণ বদলে যেতে পারে? সাধারণ মানুষের কাছে দুধ-সাদা ডিমের তুলনায় লালচে ডিম একটু বেশি খাতির পায় বইকি। রয়েছে দামের তারতম্যও।

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার (ইউএসডিএ)-র মতে, একটি বড় (৫০ গ্রাম ওজনের) ডিমে ৭২ ক্যালোরি ও ৪.৭৫ গ্রাম ফ্যাট ( যার মধ্যে ১.৫ গ্রাম মাত্র দ্রবণীয়)। সাদা ও লাল ডিমে এই পুষ্টিগুণের পরিমাণ প্রায় এক।

নিউ ইয়র্কের কর্ণেল বিশ্ববিদ্যায়ের কিছু গবেষক জানাচ্ছেন, তেমন কোনো ব্যাপার নেই। সাদা ডিম এবং লাল ডিমের মধ্যে পুষ্টিগুণের বিচারে তেমন কোনো পার্থক্য নেই। লাল ডিমে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড একটু বেশি রয়েছে। তবে সেই একটু বেশির পরিমাণ এতটাই নগণ্য যে সেটা না ধরলেই চলে। সে জন্য আপনি নির্দ্বিধায় বলতে পারেন সাদা আর লাল ডিম দুটিতেই সমান পুষ্টিগুণ রয়েছে।

ডিমের রঙের পার্থক্য হয় মুরগির নানা জাতের কারণে। সাধারণত সাদা মুরগির ডিমও সাদা হয়। লালচে কিংবা খয়েরি রঙ এর মুরগীর ডিম হয় লালচে রঙের।

পুষ্টিগুণ না হয় এক, কিন্তু স্বাদ? গবেষকদের মতে, ডিমের স্বাদ নির্ভর করে মুরগিকে কী ভাবে প্রজনন করানো হচ্ছে এবং মুরগির খাদ্যাভ্যাসের উপর। সুতরাং, লাল হোক বা সাদা— ভালোবেসে ডিম খান নিশ্চিন্তে।