সর্দি-কাশির সমস্যায় ঘরোয়া পদ্ধতি তৈরি করুন কফ সিরাপ

ফেব্রুয়ারি ৮, ২০১৯
Spread the love

আয়না২৪ প্রতিবেদক

শীত বিদায় নিচ্ছে্। আসছে বসন্ত। ঋতু বদলের এই সময়টা বেশ ঝুঁকির। শীত-গরমের লুকোচুরি খেলায় নানা স্বাস্থ্য সমস্যা গ্রাস করবে। বিশেষ করে  হাঁচি-সর্দি-কাশির মতো সমস্যা৷ আবার সঙ্গে রয়েছে গলা ব্যথাও। 

এসব স্বাস্থ্য সমস্যা থেকে রেহাই পেতে নিশ্চয়ই দৌঁড়াতে হচ্ছে  চিকিৎসকের কাছে৷ চিকিৎসকেরাও ব্যবস্থাপত্র হিসেবে দিচ্ছেন  অ্যান্টিবায়োটিক, কফ সিরাপ৷ এত কাণ্ড করেও যখন ফলাফল শূন্য তখন বিরক্তির আর শেষ থাকে না। সর্দি-কাশি-হাঁচির হাত থেকে রেহাই হচ্ছে না৷ কিন্তু  জানেন কি ঘরোয়াভাবে তৈরি করা কফ সিরাপেও মুক্তি মিলতে পারে এই দুঃশ্চিন্তা থেকে। আর এ জন্য বাইরে যেতে হবে না মোটেই বরং  আপনার বাড়িতে থাকা খুব পরিচিত উপকরণের সাহায্যেই ঘরোয়া পদ্ধতিতে তৈরি করা সম্ভব এই কফ সিরাপ৷ আসুন জেনে নিই সে সব কফ সিরাপ তৈরির  পদ্ধতি৷

 ছোট একটি পাত্রে এক কাপ পানি নিন।  এবার পাত্রটি চুলায় বসান এবং পানি গরম করে নিন। এরপর পানির মধ্যে  একে একে লেবুর রস, মধু, আদা কুচি, গোলমরিচ, ভিনিগার  দিন প্রয়োজন মতো৷ এবার পুরোপুরি পানিটা  ফুটে গেলে  নামিয়ে ফেলুন৷ ঠাণ্ডা হয়ে গেলে মিশ্রণটি একটি কাঁচের গ্লাসে ছেঁকে নিন৷এরপর ঠাণ্ডা হলে  প্রতিদিন নিয়ম করে ওই কফ সিরাপ পান করনি। দেখবেন চনমনে আরাম। নিমিষেই বিদায় নিতে বাধ্য আপনার সর্দি -কাশির মতো সমস্যা।