মান কচুর কিছু গুনাগুন

অক্টোবর ১১, ২০১৮
Spread the love

আয়না২৪ সংবাদদাতা 

আমাদের অতি পরিচিত একটি উদ্ভিদ হল কচু। কচু হল  গোত্রভুক্ত একধরনের কন্দ জাতীয় উদ্ভিদ। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রায় সব এলাকায় কম বেশি কচু দেখতে পাওয়া যায়। রাস্তার পাশে, বাড়ির আনাচে কানাচে, বিভিন্ন পতিত জমিতে অনাদরে-অবহেলাতেই জন্মে যেতে পারে এই কচু। বহু জাতের কচু রয়েছে। কিছু জাতের কচু রীতিমত যত্নের সাথে চাষ করতে হয়। সবজি হিসেবে ব্যবহার ছাড়াও সৌন্দর্যের কারণে কিছু কিছু প্রজাতির কচু টবে ও বাগানে চাষ করা হয়। এদের মধ্যে কতগুলোর রয়েছে বেশ বাহারি পাতা, আবার কতগুলোর রয়েছে অত্যন্ত সুন্দর ফুল। আসুন জেনে নেই কচুর কিছু কচুর উপকারিতা।

# কচু শাকে প্রচুর পরিমাণে “ভিটামিন এ” থাকায় রাতকানা রোগ প্রতিরোধে এটি অত্যন্ত উপকারী।

# যাদের গ্যাস্ট্রিক বা অ্যাসিডিটি রয়েছে তাদের জন্য কচু অনেক উপকারী।

# কচুর লতিতে চিনির পরিমাণ কম থাকায় ডায়াবেটিসে আক্রান্ত রোগীরাও নিশ্চিন্তে খেতে পারেন এটি।

#  মাথাব্যথা, ভাইরাসজনিত সর্দি–কাশি ঠেকাতেও কচুর কার্যকর অনেক।

# চুলের ভঙ্গুরতাও বন্ধতেও কচুর উপকারিতা অনেক।

# কচুতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন ও ক্যালসিয়াম যা আমাদের হাড় শক্ত করতে সহায়তা করে।

# কচুতে আছে ম্যাগনেশিয়াম, আয়রন, ফাইবার, পটাশিয়াম ও ম্যাংগানিজের মতো দরকারি পুষ্টি উপাদান। এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এতে সাদা আলুর চেয়ে বেশি ফাইবার থাকে। ফলে এটি সহজে হজম হয়। এতে কোষ্ঠকাঠিন্য ও বদহজম দূর হয়।

# কচুতে থাকা ভিটামিন ত্বকের জন্য দারুণ। এতে ত্বকের বলিরেখা দূর হয় বলে শরীরের সতেজ দেখায়।

# মানকচুতে থাকা ডায়েটারি ফাইবার ও পটাশিয়াম হৃদ্‌যন্ত্রের জন্য ভালো। এটি হৃৎস্পন্দন নিয়ন্ত্রণে রাখে। ধমনির ধকল দূর করায় রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে।

# শরীরে আয়রনের ঘাটতি পূরণে ও দৃষ্টিশক্তি বাড়াতে মানকচু কার্যকর। মানকচুতে আছে দরকারি অ্যান্টিঅক্সিডেন্ট ও বিটা ক্যারোটিন, যা শরীরে রোগ সৃষ্টিকারী ফ্রি র‍্যাডিকেলসকে দূরে রাখে। এ ছাড়া এতে থাকা ভিটামিন চোখের জন্য উপকারী।