প্রাকৃতিক ভাবে পিঁপড়া তাড়ানোর ঘরোয়া ১০ টি উপায়

অক্টোবর ১৬, ২০১৮
Spread the love

আয়না২৪ ডেস্ক

সবার বাড়িতেই কমবেশি পিঁপড়ার উপদ্রব রয়েছে। পিঁপড়ার যন্ত্রনা যে কি তা শুধু ভুক্তভোগীরাই বুঝতে পারে। খাবার টেবিল থেকে শুরু করে আপনার বিছানায় উঠে যায় পিঁপড়া। এমনো হয় রাতে কানের ভেতরে ঢুকে ঘুম হারাম করে। অনেক চেষ্টা করেও দূর করতে পারছেন না। বাজারের কেনা পিঁপড়ার ঔষধ দিয়ে পিঁপড়ার হাত থেকে সাময়িক মুক্তি পেলেও কিছুদিন পর আবার তাদের দেখা পাওয়া যায়। তাছারা বাজার থেকে কেনা রাসয়নিক দিয়ে পিঁপড়া মারতে গেলে উল্টো তাতে আপনারই ক্ষতি হতে পারে। তার চেয়ে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করে মুক্তি পেতে পারেন এই পিঁপড়ার হাত থেকে। আসুন জেনে নেওয়া যাক কীভাবে ঘরোয়া উপায়ে পিঁপড়ার হাত থেকে রক্ষা পাবেন।

 

১।  ঘরের যেসব জায়গায় পিঁপড়া বেশী থাকে সেসব স্থানে লাইন করে ময়দার গুঁড়া ছিটিয়ে দিন। পিঁপড়া Ant লাইন অতিক্রম করে ওপাড়ে যেতে পারবে না।

২। একটা মজার বিষয় জানেন কি? পিঁপড়া সাইট্রাস গন্ধ সহ্য করতে পারে না, যা লেবুতে থাকে। ১:৩ অনুপাতে লেবুর রস ও পানি মিশিয়ে পিঁপড়া চলাচল স্থানে ছড়িয়ে দিন। লেবুর খোসা পানিতে ১০ মিনিট সিদ্ধ করে স্প্রে করলেও দারুণ কাজ হবে। তাছারা লেবুর খোসা কুচি বিস্কুটের টিনের বা চিনির বয়ামের চার পাশে রেখে দিলেও পিঁপড়ার হাত থেকে বাঁচা সম্ভব।

৩। চিনি গুঁড়া করে তাতে বেকিং পাউডার মিশিয়ে নিন। এবার জারটির মুখ খুলে রেখে দিন। পিঁপড়ারা জারে প্রবেশ করলে কৌটার মুখ বন্ধ করে বাইরে ফেলে দিন! কফি গুঁড়া – পিঁপড়ার গর্ত কফি গুঁড়া দিয়ে দিয়ে ভরাট করে দিন। কফির তেজী গন্ধ তাদের গতিপথ পাল্টে দিতে বাধ্য করবে।

৪। পিঁপড়ার হাত থেকে রেহাই পেতে গরম পানিতে লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর তা স্প্রে বোতলে ভরে নিয়ে যেখানেই পিঁপড়া দেখবেন সেখানে স্প্রে করুন। দেখবেন এক নিমিষে পিঁপড়া উধাও।

৫। যে রাসায়নিক সংকেতের উপর নির্ভর করে পিঁপড়া খাবার বা নিজ বাসার পথ খুঁজে বের করে, সেই সংকেত নষ্ট করে লালমরিচের তীব্র ঘ্রাণ। ফলে ঘর থেকে কার্যকরভাবে পিঁপড়া তাড়ানো সম্ভব হয়। পিঁপড়া বাসা বাঁধার সম্ভাবনা আছে এমন জায়গাগুলো যেমন, রান্নাঘরে লালমরিচের গুঁড়া ছিটিয়ে রাখলে পিঁপড়ার উপদ্রব থেকে স্থায়ী মুক্তি মিলবে।

৬। পেপারমিন্ট কড়া গন্ধের কারণে প্রাকৃতিক কীটনাশক হিসেবে কাজ করে। পিঁপড়াকে খাবারের উৎস খুঁজে পেতে বাধা দেয়।

দুই কাপ পানিতে কয়েকটি পুদিনা-পাতা সিদ্ধ করে নিন। ঠাণ্ডা হলে ঘরের পিঁপড়া আক্রান্ত জায়গায় এই পানি স্প্রে করতে হবে। এসব স্থানে কটনবাড দিয়ে মেনথল বা পেপারমিন্ট ইসেনশল অয়েল মাখালেও উপকার মিলবে।

৭। কয়েকটি পুদিনার পাতা এক গ্লাস পানিতে ভালো করে ফুটিয়ে ছেঁকে নিন এবং স্প্রে করুন চারদিকে। চড়া গন্ধে পিঁপড়ার দল পালাতে পথ পাবে না!

৮। পিঁপড়া তেজপাতার গাঢ় গন্ধ সহ্য করতে পারে না। পিঁপড়া চলাচল করে এমন স্থানে তেজপাতা রেখে দিলে উপকার পাবেন। পুদিনাপাতা- ছোট ছোট পাত্রে পুদিনা গাছ লাগান। জানালার উপর, বিছানার পাশে রেখে দিন। দেখুন কেমন কাজ করে!

৯। যেকোনো পোকামাকড় তাড়াতে লবঙ্গ ভালো রেপেলেন্ট। পিঁপড়ার গর্তে আস্ত লবঙ্গ ঢুকিয়ে দিন। চিনির পাত্রে কয়েকটি লবঙ্গ ফেলে রাখুন। পিঁপড়া আসবে না। ব্লিচ – ঘর মোছার সময় ব্লিচিং ব্যবহার করুন।

১০। বাসা-বাড়ির সব কোণায় নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালান। পানিতে কীটনাশক লিকুইড মিশিয়ে প্রতিদিনি দু’বার করে মেঝে মুছতে পারেন। কোথাও নোংরা জমতে দেবেন না। ডাস্টবিন সব সময় খালি রাখার চেষ্টা করুন। ডাইনিং টেবিলে খাবার দীর্ঘক্ষণ ফেলে রাখবেন না। খাওয়ার শেষে বাসনপত্র ধুয়ে রাখুন।