অল্প বয়সেই চুল পড়ে যাচ্ছে? কি হতে পারে এর কারন

Spread the love

আয়না২৪ লাইফস্টাইল

চুল  ত্বকের একটি অংশ। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মাথার চুল পড়তে থাকলে এবং একটা পর্যায়ে টাক পড়ে গেলে তাও মেনে নেয়া যায়, কিন্তু যদি অল্প বয়সে টাক পড়তে শুরু করে তবে তা রীতিমত ভয়ঙ্কর। দিনে ৫০-১০০টি চুল পড়া স্বাভাবিক। চুল পরা থেকে রেহাই পেতে কেউ চুলে মেহেদী দিচ্ছেন,  আবার কেউ বাজার থেকে কৃত্রিম রং এনে তা চুলে মাখছেন।

খাবারের ভেজাল আর  ধুলা-বালি, চুলের যত্নের অভাব, পুষ্টিকর খাবার না খাওয়াসহ বিভিন্ন কারণে চুল পড়ে যায়। প্রাকৃতিক উপাদান চুলে ব্যবহার করলে এটি চুল পড়া রোধের পাশাপাশি আপনার চুলকে সুন্দর, সিল্কি ও স্বাস্থ্যবান করে তুলবে।

 

আসুন জেনে নেই চুল পরার কারন গুলো কি কি হতে পারে

# চুলের সঠিক যত্ন না নেওয়ার কারণেও চুল পরে জেতে পারে।

# বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অতিরিক্ত স্ট্রেস এর কারনে অল্প বয়সে চুল উঠে যাওয়া এবং টাক পড়ার একটা বড় কারণ হতে পারে ।

# খুশকি, উকুন, শুষ্ক ও চটচটে মাথার স্ক্যাল্পও চুলের জন্য খারাপ।

# ভেজা চুল বেঁধে রাখার ফলে চুলের গোড়ায় ও মাথার ত্বকে ফাঙ্গাসের সংক্রমণ বৃদ্ধি পায়। সেই সঙ্গে খুশকিও হতে পারে। আর এই দুটি সমস্যা চুল পড়ার অন্যতম কারণ।

# অস্বাস্থ্যকর ডায়েট এর কারনে কম বয়সে চুল উঠে যাওয়ার অন্যতম কারণ হতে পারে।

চুল পড়া রোধে করনীয়

# নিজেকে যথাসম্ভব চিন্তামুক্ত রাখার চেষ্টা করতে হবে।

# সপ্তাহে অন্তত ২ থেকে ৩ বার ভালো করে চুল ধুতে হবে।

# লপড়া প্রতিরোধে ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া খুব প্রয়োজনীয়। এক্ষেত্রে ভিটামিন এ ও বিটামিন ই আছে এমন খাবার বেশি খাওয়া উচিত।

# চুলের গোড়া শক্ত রাখতে প্রচুর পরিমানে পানি খাওয়া উচিত। তাছাড়া পানি শুধু চুলের জন্য নয় স্বাস্থ্য ঠিক রাখার জন্যেও অত্যাবশ্যকীয়।

# ভেজা অবস্থায় চুলের গোড়া দুর্বল থাকে। তাই ভেজা অবস্থায় চুল আঁচড়ালে চুল বেশি ওঠে। তাই বাতাসে চুল পুরোপুরি শুকিয়ে নিয়ে এরপর চুল আঁচড়াতে হবে।

আমরা আশা করি চুল পরা প্রতিরধে  কিছুটা হলেও গুরুত্ব টিপস গুলো আপনাদের সামনে তুলে ধরতে পারছি। আপনাদের সাপোর্ট আমাদের পরবর্তী কাজের অনুপ্রেরণা।