বছরে ৩০ লাখ মানুষের মৃত্যু শুধুমাত্র মদ্যপানে

সেপ্টেম্বর ২৩, ২০১৮
Spread the love

আয়না২৪ সংবাদদাতা 

প্রতিবছর বিশ্বজুড়ে  ৩০ লাখ মানুষ মৃত্যুবরণ করেন শুধুমাত্র মদ্যপানের কারণে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সম্প্রতি এক পরিসংখ্যানে জানিয়েছে মদ্যপানের কারণে বছরে ৩০ লাখ মানুষের মৃত্যু হয়। তবে এই ৩০ লাখের মধ্যে শতকরা ৭৫ জন পুরুষ এবং ২৫ জন নারী। শুধু তাই নয়, বিশ্বে প্রতি ২০টি মৃত্যুর মধ্যে একটিই হচ্ছে এই কারণে।

শুধু মদ্যপানের কারণেই যে এত মানুষের মৃত্যু ঘটছে, তা নয়। অ্যালকোহল পানের প্রতিক্রিয়াতেও বহু মানুষের মৃত্যু হয়।

সংস্থাটির পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে প্রায় দুই কোটি ৩০ লাখ মানুষ অ্যালকোহল সেবন করেন এবং অধিকাংশ ব্যক্তি ১৫ বছর বয়সের আগেই প্রথম অ্যালকোহল সেবন শুরু করে।

গবেষণা প্রতিবেদনে এই চাঞ্চল্যকর তথ্য জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, মৃত্যু হচ্ছে- অ্যালকোহল পানের প্রতিক্রিয়াতে। অ্যালকোহলের জন্য যত মানুষের মৃত্যু হচ্ছে তার ২৮ শতাংশ মানুষ প্রাণ হারাচ্ছেন মারামারি, মারাত্মক ক্ষত, পথ দুর্ঘটনা ইত্যাদি কারণে। অর্থাৎ মদ্যপানের পরবর্তী প্রতিক্রিয়া নিয়ে চিন্তার যথেষ্ট কারণ রয়েছে। ২১ শতাংশ মৃত্যুর কারণ নানা ধরনের পেটের অসুখ। ১৯ শতাংশ মৃত্য হচ্ছে হার্টের অসুখে। এছাড়াও মানসিক অবসাদ ও সংক্রামক অসুখ, ক্যানসার প্রভূতি কারণও গবেষণায় উঠে এসেছে। আবার ২শর বেশি রোগ ও দুর্ঘটনা ঘটনায় মানুষ মারা যায়। ইউরোপে মদপানে মৃত্যুর হার সবচেয়ে বেশি।

মদ্যপানের অন্যতম ঝুঁকি অল্পবয়সীদের ক্ষেত্রে। হু জানিয়েছে, বিশ্বে ১৫ থেকে ১৯ বছর বয়সী ছেলেমেয়ে এবং সদ্য প্রাপ্তবয়স্কদের কমপক্ষে চার ভাগের এক ভাগই অ্যালকোহল পান করছে, যা সারা বিশ্বের জন্যই উদ্বেগ সৃষ্টি করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল ডা. টেডরস আদহানম গেবারিয়াসেস বলেন, স্বাস্থ্যকর সমাজ গঠনে মারাক্তক ক্ষতিকর এ অ্যালকোহলের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার এখনই সময়।