২০০ বছরের ডুবন্ত জাহাজ এগিয়ে আসছে ডাঙার দিকে!

জানুয়ারি ১৮, ২০১৯
Spread the love

আয়না২৪ প্রতিবেদক

ঘটনাটি  ‘পাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান’ মুভির কাহিনীর মতো।  কিন্তু সেটা ছিল ছবির গল্প। গভীর সমুদ্রে জেগে ওঠা এক  ভুতুড়ে জাহাজ ‘ফ্লাইং ডাচম্যান’ এর ঘটনা।  এমন লোমহর্ষক ঘটনা থেকেই  শুরু হয় অবিশ্বাস্য নানা ঘটনা। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের পোটোম্যাক নদীর ম্যালোজ বে নামের ওই  অঞ্চলে যেটি ঘটেছে, সেটা পাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান’ মুভির কাহিনীর চাইতেও রোমহর্ষক।

বিজ্ঞান বিষয়ক সাময়িকী ‘লাইভসায়েন্স’-এ প্রকাশিত এক প্রতিবেদন বলছে, মার্কিন গৃহযুদ্ধ  এবং  প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিমজ্জিত প্রায় ২০০ জাহাজের ঝাঁক  এমন লোমহর্ষক কাণ্ড ঘটিয়েছে। আর এনিয়ে  হইচই পড়ে গেছে বিশেষজ্ঞদের মধ্যে। 

 প্রতিবেদন বলছে, পোটোম্যাক নদীর ওই অংশে যুগ যুগ ধরে জাহাজ ডুবির ঘটনা ঘটে। এ জন্য  ঐতিহাসিকগণ, ভূগোলবিদ ও পরিবেশ বিজ্ঞানীগণ ওই এলাকাকে ‘মার্কিন নৌ বহরের জীবন্ত জাদুঘর’ হিসেবে অভিহিত করেন। পানির নিচে ডুবে থাকা এসব জাহাজ ওই অঞ্চলের পরিবেশের ওপর বিপুল প্রভাব ফেলেছে।কারণ, এসব  পানির তলদেশে  ডুবন্ত এ সব জাহাজ স্থানীয় জলজন্তু ও অন্যান্য প্রাণীরা বাসস্থানে পরিণত করেছে। এতে সেখানে গড়ে উঠেছে  অচেনা এক বাস্তুজগৎ (ইকো সিস্টেম)। 

আরো পড়ুন …..৯০ বছর পর খোঁজ মিলল অন্য এক ‘টাইটানিক’

২০১৭ সালে একদল শিক্ষার্থী  এসব জাহাজের অবস্থান জানার চেষ্টা করছিল। মেরিল্যান্ডের জে সি পার্কস অ্যা লিমেন্টারি স্কুলের পাঁচ গ্রেডের কিছু শিক্ষার্থী স্কুলের উদ্যোগেই এই চেষ্টা করে।  মানচিত্রে ধরে রাখা জাহাজগুলোর অবস্থান বিচার-বিশ্লেষণ করে ওই অনুসন্ধিৎসু শিক্ষার্থীরা যা দেখতে পায়, তা ছিল রীতিমতো বিস্ময়কর। তারা দেখে, ডুবে থাকা জাহাজগুলোর একটা বড় অংশ তাদের পূর্ববর্তী অবস্থান থেকে ২০ মাইল পূর্ব দিকে সরে গিয়ে  তারা ক্রমশই সরে আসছে ডাঙার দিকে।

রীতিমতো ভৌতিক এই ‘ভুতুড়ে জাহাজের’  ঝাঁককে মার্কিন  ন্যাশনাল ওশিয়ানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন ‘মেরিন স্যাংচুয়ারি’ হিসেবে ঘোষণা করেছে।শিক্ষার্থীরা জানায়,  ডুবন্ত এই জাহাজগুলোর এমন অবস্থান বদল ওই অঞ্চলের বাস্তুতন্ত্রে পরিবর্তন আনছে  ।