বালুর প্রাসাদে বাস যে রাজার

জানুয়ারি ২৭, ২০১৮
Spread the love

আন্তর্জাতিক ডেস্ক

বালিয়াড়িতে প্রাসাদ!  তাও আবার বালু দিয়ে নির্মিত!  তো রূপকথার গল্প। কিন্তু  তা যখন বাস্তব হয় তখন তো তা বিস্ময়েরই ব্যাপার। হ্যা, বাস্তব ঘটনাই এটা। যিনি  বালুর প্রাসাদে  টানা ২২ বছর ধরে সেখানে বসবাস করছেন। 

 ব্রাজিলের রিও ডি জানেইরো নামে এক সৈকতে এমন এক সম্রাট রয়েছেন যিনি সেখানে বালিয়াড়িতে বালু দিয়ে প্রাসাদ গড়ে সেখানে দিব্যি বসবাস করচেন। তিনি ‘সৈকত সম্রাট’  হিসেবে পেয়েছেন খ্যাতিও। নাম  মার্সিও মিজায়েল মাতোলিয়াস। তিনি গত ২২ বছর ধরে সেই প্রাসাদে বসবাস করছেন এবং সেটি তিনি  নিজেই তৈরি করেছেন।   আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য মিররের’-এক প্রতিবেদনে এমন খবর বেরিয়েছে। 

স্থানীয় লোকজন ৪৪ বছর বয়সী  মাতোলিয়াসকে ‘দ্য কিং’ হিসেবে ডাকেন। তাঁর প্রিয় পেশা মাছ ধরা আর  গলফ খেলা। তিনি  বই পড়ে সময় কাটান। এজন্য স্থানীয় মানুষের কাছে তুমুল  জনপ্রিয় এই কিং।

‘রাজা’ ও তাঁর ভক্তরা, ছবি: এএফপি

মাতোলিয়াস মাথায় প্লাস্টিকের মুকুট পরেন। হাতে রাখেন  রাজদণ্ড। বসেন  সিংহাসনে আর ছবির জন্য  পোজ দেন ভক্তদের। সেখানে বেড়াতে যাওয়া পর্যটকেরা তাঁর ছবি তোলেন   এবং আন্তরিকভাবে পর্যটকদের সঙ্গে মাতোলিয়াস আনন্দঘন সময় কাটান।  

ভিডিও দেখুন

কিং মাতোলিয়াস গেল ২২ বছর ধরে বসবাস করছেন এখানে। তাঁর প্রাসাদের নিচে একটি ছোট্ট ঘর রয়েছে যেখানে আছে  ঘরভর্তি বই, গলফ খেলার ও মাছ ধরার সব রকমের সরঞ্জামাদী। বৈবাহিক বন্ধনমুক্ত  মাতোলিয়াস মিররকে বলেন,  প্রচণ্ড গরমে যখন বালু তপ্ত হয়ে ওঠে তা তিনি পরোয়া করেন না।  রাতের বেলা  অসীম সমুদ্র সৈকতে  শুয়ে পড়েন।  সমুদ্র যখন ফুঁসে ওঠে কিংবা   বাড়াবাড়ি পর্যায়ে চলে যায় তখন কেবল কোনও বন্হধুর বাড়িতে গিয়ে রাত কাটান।  তবে বালু দিয়ে নির্মিত এ্ই রাজপ্রাসাদকে টেকাতে তাঁকে খুব পরিশ্রম করতে হয় প্রতিনিয়ত।  

প্রাসাদের নীচে ছোট ঘরে পাঠে নিমগ্ন ‘রাজা’। ছবি: এএফপি