মাদকাসক্ত কিনা তা জানা যাবে আঙুলের ছাপেই

অক্টোবর ১৬, ২০১৮
Spread the love

আয়না২৪ ডেস্ক 

কেউ মাদকাসক্ত কিনা, তা নির্ণয়ে এখন আর রক্ত বা লালা পরীক্ষা করতে হবে না। অভিযুক্ত ব্যক্তির হাতের আঙুলের ছাপ পরীক্ষা করেই সেটা বলে দেয়া যাবে।

কেউ মাদকাসক্ত কিনা, তা নির্ণয়ে যুগান্তকারী এক মেডিক্যাল পরীক্ষা (স্ক্রিনিং টেস্ট) উদ্ভাবন করা হয়েছে। আঙুলের ঘাম পরীক্ষা করার মাধ্যমেই কেউ মাদকাসক্ত কিনা তা জানা যাবে। শরীরে অবৈধ মাদক শনাক্তের এই পরীক্ষা এমনকি মৃত মানুষের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে।

প্রধান গবেষক সারে বিশ্ববিদ্যালয়ের ড. মেলনি বেইলি বলেন, যখন কেউ কোকেন সেবন করেন তখন বিপাক প্রক্রিয়ায় সেই মাদক বেনজায়েলগনিনে ও মিথেলগনিনে নিঃসরণ করে এবং এই রাসায়নিকের নিদর্শন আঙুলের ছাপের শেষে বিদ্যমান থাকে। সেটার উপস্থিতি দেখার জন্য আমরা ছাপের স্লাইডে একটি দ্রবণের বিম প্রয়োগ করি। এ পদ্ধতিটি ডেসরপশন ইলেক্টোস্প্রে আয়োনাইজেশন (ডিইএসআই) হিসেবে পরিচিত। এ পদ্ধতিটি মাদক নির্ণয়ে আগে কখানো ব্যবহৃত হয়নি।  অপরাধীর পরীক্ষামূলকভাবে বাইরে থাকার সময়, জেলখানা, আদালত ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাজে নিয়মিতই মাদক পরীক্ষার কাজটি করতে হয়। এক্ষেত্রে প্রচলিত রক্ত, লালা ও মূত্র পরীক্ষার পরিবর্তে নতুন এ পদ্ধতিটি অনেক বেশি উপযোগী বলে মনে করছেন গবেষকেরা। কারণ, আগের পদ্ধতিতে স্বাস্থ্য ঝুঁকি থেকে যায় এবং নমুনা সংগ্রহ ও ফেলে দেয়ার জন্য নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হয়। তাছাড়া পরীক্ষাগারে নিয়ে সেগুলো পরীক্ষা করতে হয়। অন্যদিকে ছাপ পদ্ধতির জন্য বহনযোগ্য যন্ত্রপাতিই ব্যবহার করা যাবে।

এটাও বলা হচ্ছে যে, এই পরীক্ষা রক্ত পরীক্ষা, মূত্র পরীক্ষা এবং মুখের লালা পরীক্ষার তুলনায় অনেক বেশি স্বাস্থ্যকর ও নিরাপদ। রক্ত পরীক্ষা করার জন্য যে লেভেলের প্রশিক্ষণের প্রয়োজন পড়ে, ডিভাইসটি ব্যবহারের ক্ষেত্রে সে লেভেলের কোন প্রশিক্ষণেরও প্রয়োজন পড়বে না। আর নমুনা সঠিক না বেঠিক এ ব্যাপারে কোন সংশয় থাকারাও অবকাশ নেই।