গবাদিপশুর খুরা রোগের টিকা আবিষ্কার

অক্টোবর ২৪, ২০১৮
Spread the love

আয়না২৪ নিজেস্ব প্রতিবেদক

বাংলাদেশে যে রোগে গবাদিপশু, বিশেষ করে গরু সবচেয়ে বেশি মারা যায়, তার নাম খুরা রোগ। আর এই গরুর খুরা রোগের কার্যকর টিকা উদ্ভাবন করায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনকে ফুলেল সংবর্ধনা জানিয়েছে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা।

মঙ্গলবার (২৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাকাডেমিক ভবনের গ্যালারিতে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে তাঁকে ফুল দিয়ে সংবর্ধনা জানানো হয়। সংবর্ধনা অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, কর্মকর্তাবৃন্দ, কর্মচারী সমিতি, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ যবিপ্রবি উপাচার্যকে ফুল দিয়ে অভিনন্দন জানান। পরে উপাচার্যকে মিষ্টিমুখ করান শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আনিছুর রহমান।

সংবর্ধনা অনুষ্ঠানে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ‘আমি সেই দিন সবচেয়ে বেশি খুশি হবো, যেদিন গবেষণায় এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা আমাকে ছাড়িয়ে যাবেন। আশা করি, আপনার আমাকে ছাড়িয়ে যাবেন।’ তিনি বলেন, সমন্বিত উন্নয়নের জন্য আমাদের নতুন নতুন জ্ঞান উদ্ভাবন করতে হবে। দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

গবাদিপশুর খুরা রোগের লক্ষন গুলো হলোঃ

এই রোগ হলে পশুর গায়ে জ্বর আসে। জিহ্বা, দাঁতের মাড়ি, সম্পূর্ণ মুখগহ্বর ও পায়ের খুরের মাঝে ঘা হয়, ওলানে ফোসকা পড়ে। পশু খোঁড়াতে থাকে। মুখে ঘা বা ক্ষতের কারণে খেতে কষ্ট হয়। অল্প সময়ে পশু দুর্বল হয়ে পড়ে। গর্ভবতী গাভির গর্ভপাত ঘটে। ৬ মাস বয়সের নিচে আক্রান্ত বাছুরের ৯৫ শতাংশই মারা যায়।

দেশের আর্থ-সামাজিক উন্নয়নে উদ্ভাবনের গুরুত্ব তুলে ধরে শিক্ষকদের উদ্দেশে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ‘দেশের উন্নয়ন করতে হলে আপনাদের উদ্ভাবক হতে হবে। দেশের অর্থনীতিকে মজবুত করতে হলে নতুন নতুন উদ্ভাবক তৈরি করতে হবে। গবেষণার জন্য পর্যাপ্ত অর্থ ‘নাই নাই’ বললে হবে না। বর্তমান সরকার গবেষণায় যেসব সুযোগ দিচ্ছে তা গ্রহণ করতে হবে। জ্ঞানের নতুন দ্বার উন্মোচন করতে হবে।

এই ভয়াবহ সমস্যা থেকে মুক্তির পথ খুলে দিয়েছেন আমাদের দেশেরই একদল গবেষক। তাঁরা খুরা রোগ প্রতিরোধে দেশে সঞ্চরণশীল ভাইরাস দ্বারা একটি কার্যকরী টিকা উদ্ভাবন করেছেন। ১৭ জনের গবেষক দলে নেতৃত্ব দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. আনোয়ার হোসেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) আওতায় গবেষণাটি পরিচালিত হয়। এ উদ্ভাবনের পেটেন্টের জন্য ইতিমধ্যে আবেদনও করা হয়েছে।

সরকারি তথ্য বলছে, এ রোগের কারণে দেশে প্রতিবছর ১২ কোটি ৫০ লাখ ডলারের ক্ষতি হয়। এই রোগ প্রতিরোধে বর্তমানে পশুকে যে টিকা দেওয়া হয়, তা বিদেশ থেকে আমদানি করা হয়। কিন্তু এসব বিদেশি টিকা খুব একটা কাজ করে না। এসব টিকা উৎপাদনে যে ভাইরাস ব্যবহৃত হয়, তা বাংলাদেশে বিদ্যমান ভাইরাস থেকে ভিন্ন কিংবা ওই টিকাতে পর্যাপ্ত পরিমাণ অ্যান্টিজেন থাকে না। ফলে প্রায়ই এগুলো কাজ করে না।