কৃষি ও পল্লী ঋণ কার্যক্রম হবে এখন অনলাইনে

অক্টোবর ৩১, ২০১৮
Spread the love

আয়না২৪ ডেস্ক 

আমাদের দেশের কৃষকরা ঋণ সুবিধা নেওয়ার ক্ষেত্রে বিভিন্ন ধরনের ভোগান্তির শিকারের অভিযোগ ওঠে। সেক্ষেত্রে অনলাইনের মাধ্যমে ঋণ সুবিধা নেওয়ার এ প্রক্রিয়া কৃষকদের কতটুকু ভোগান্তি দূর করবে জানতে চাইলে প্রকল্পের সাথে যুক্ত বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক শহীদ রেজা বলেন, অনলাইনে ঋণ সুবিধা দেওয়ার এই নতুন প্রকল্পটির মূল উদ্দেশ্য হচ্ছে কৃষকদের হয়রানি কমানো।

কৃষি ও পল্লী ঋণ এখন অনলাইনেই পাওয়া যাবে। আর কৃষকরা এখন তাদের প্রয়োজনীয় কাগজপত্র অনলাইন বা অ্যাপের মাধ্যমে  জমা দিয়ে সব ধরনের শস্য ও ফসলি ঋণের জন্য ব্যাংকে আবেদন করতে পারবে। প্রধানমন্ত্রীর কার্যলয়ের এটুআই প্রোগ্রাম- এর প্রযুক্তিগত সুবিধা দেবে। চাইলে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) মাধ্যমেও আবেদন করা যাবে। আবেদন যাচাই ও অনুসন্ধান করে ঋণের অনুমোদন দেবে উপজেলা কৃষি কর্মকর্তা ও ব্যাংক কর্তৃপক্ষ। ঋণ অনুমোদিত হলে আবেদনকারী ঘরে বসেই মোবাইল ফোনে এসএমএস বার্তা পাবে।

শনিবার চট্টগ্রামে বাংলাদেশ ব্যাংক, অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রগ্রাম এবং অগ্রণী ব্যাংক আয়োজিত ‘কৃষি ও পল্লী ঋণ সহজীকরণ’ প্রকল্প বিষয়ক এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। বিশেষ অতিথি ছিলেন এটুআইয়ের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মোস্তাফিজুর রহমান, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ শামস্-উল ইসলাম।

মি. রেজা বলছিলেন “যেসব কৃষক অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করছেন না তাদের জন্য ইউনিয়ন ডিজিটাল সেন্টার যেটা আছে সেখান থেকে তারা সহায়তা নিতে পারবেন।”