নিউইয়র্কে ট্রাক নিয়ে জঙ্গি হামলা, নিহত ৮

নভেম্বর ১, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

নিউইয়র্কের ম্যানহাটনে ট্রাক নিয়ে হামলা চালিয়েছে এক ব্যক্তি। ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয়েছে ৮ জনের। আহত অন্তত ১১। মঙ্গলবার স্থানীয় সময় সোয়া তিনটা নাগাদ এই হামলা হয়।  পুলিশ হামলাকারী সাইফুল্লা সাইপোভকে (২৯) গ্রেপ্তার করেছে। ফ্লোরিডার বাসিন্দা সাইফুল্লা উজবেকিস্তান থেকে আসা অভিবাসী বলে প্রাথমিকভাবে জানা গেছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলা ঘটনা ঘটে। সেই সন্ত্রাসী হামলার স্মৃতিজড়িত গ্রাউন্ড জিরো এলাকার কাছাকাছি এবারের হামলার ঘটনা ঘটল।

বেলা তিনটার দিকে হোম ডিপো নামের দোকান থেকে ভাড়া করা ট্রাক নিয়ে সাইফুল্লাকে ব্যস্ত ম্যানহাটনের পশ্চিম দিক থেকে বাইক লেনে প্রবেশ করতে দেখা গেছে। পরে চেম্বার স্ট্রিটের মোড়ে একটি স্কুলবাসের সঙ্গে ট্রাকটির ধাক্কা লাগে। এরপর সাইফুল্লা গাড়ি থেকে বেরিয়ে আসেন। এ সময় তাঁর হাতে আগ্নেয়াস্ত্র দেখা গেলেও পরে জানা গেছে, সেটি ছিল খেলনা বন্দুক। এলাকায় টহলে থাকা পুলিশ গুলি করলে সাইফুল্লার পেটে লাগে। পুলিশ তখন তাঁকে গ্রেপ্তার করে। বাইক লেন দিয়ে পথচারীর ওপর গাড়ি তুলে দিলে লোকজন ছিটকে পড়তে থাকে। দ্রুত ঘটনাস্থলে পুলিশ ও জরুরি বিভাগের গাড়ি পৌঁছায়।

নিউইয়র্কে জঙ্গি হামলার পরপরই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জানানো হয়। প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, আইএসের মতো জঙ্গিগোষ্ঠীকে পরাজিত করার পর তারা যেন আমেরিকায় প্রবেশ করতে না পারে। নিউইয়র্কে জঙ্গি হামলার পর মেয়র, গভর্নর ও পুলিশপ্রধান দ্রুত ঘটনাস্থলে যান।
গ্রেপ্তারের পরই নিউইয়র্ক পুলিশ জেরা শুরু করেছে সাইফুল্লা সাইপোভকে। তাঁর কাছ থেকে একটি হাতে লেখা চিঠি পাওয়া গেছে। ইসলামিক দেশের হয়ে সে যে কাজ করে তা প্রশাসনের কাছে পরিষ্কার।  উজবেকিস্তানের বাসিন্দা এই যুবক ২০১০ সালে আমেরিকায় প্রবেশ করে। ঘটনার সময় ট্রাক থামিয়ে বন্দুক নিয়ে বাইরে এসে ‘‌আল্লাহ-‌হু-‌আকবর’‌ বলে চিৎকার করতে করতে বন্দুক নিয়ে দৌড়চ্ছিল সে। নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রিই কুয়েমো বলেছেন, ‘‌ঘটনায় একাধিক ব্যক্তির জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি। সইফুল্লাকে আরও জেরা করা হবে।’‌ ‌