১৬০ কিলোমিটার গতিবেগে ঘূর্ণিঝড় ‘তিতলি’ ওড়িশায়, ভিডিও সহ

অক্টোবর ১১, ২০১৮
Spread the love

আয়না২৪ সংবাদদাতা

গত বৃহস্পতিবার ভোরথেকে ঘণ্টায় ১২৬ কিলোমিটার গতিতে ওড়িশার গোপালপুর অঞ্চলে ঘূর্ণি ঝড় ‘তিতলি’ আছড়ে পড়েছেসকাল থেকেই ঝোড়ো হাওয়া বয়েছিল ওড়িশার পাঁচটি জেলায় গঞ্জাম, পুরি, গজপতি, খুরদা ও জগতসিংপুরে। জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের পক্ষ থেকে ১৫ টি দল রাজ্যের বিভিন্ন অঞ্চলে মোতায়েন করা হয়েছে। তাছারা ওড়িশার নিজস্ব বিপর্যয় মোকাবিলা দলও কাজ শুরু করে দিয়েছে।

https://www.youtube.com/watch?v=BtjZkCCaS1g

বুধবার তিন লক্ষ মানুষকে সরিয়ে নিয়ে আসা হয়েছে রাজ্যের পাঁচটি উপকূলবর্তী জেলার অপেক্ষাকৃত নিচু অঞ্চল থেকে।

মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক জানিয়েছেন, সাইক্লোনের প্রভাবে যাতে একটিও প্রাণহানি না হয়, তার ব্যবস্থা নিয়েছে সরকার।

রাজ্যের মুখ্য সচিব আদিত্য পাধি ঘোষণা করেছেন যে, বৃহস্পতি এবং শুক্রবার রাজ্যের সমস্ত স্কুল, কলেজ, অঙ্গনওয়ারি কেন্দ্র বন্ধ থাকবে।

কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানালেন, যথার্থ ভাবেই ‘তিতলি’ বিপর্যয়ের মোকাবিলা করা হয়েছে।

গোপালপুরের উপকূল থেকে উদ্ধার করা হচ্ছে মৎস্যজীবীদের একটি নৌকো। নৌকোয় থাকা পাঁচ মৎস্যজীবীকেই উদ্ধার করে হয়েছে।

বিদ্যুৎ এবং টেলিফোন পরিষেবা ব্যাহত হয়েছে ওড়িশার বিভিন্ন অঞ্চলে। স্পেশাল রিলিফ কমিশনার বি পি শেঠি জানিয়েছেন গজপতি জেলায় পড়ে যাওয়া গাছ এবং ল্যাম্প পোস্ট সরিয়ে সরানো হচ্ছে রাস্তা থেকে। বালাসোর এবং পারাদ্বীপে যথাক্রমে ১১৭ মিলিমিটার এবং ১১১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

সাইক্লোন যেখানে আছড়ে পড়েছে, তার আশেপাশের অঞ্চলে ভারী থেকে প্রবল বৃষ্টিপাত হয়েছে শেষ ৬ ঘণ্টায়। ভোর ৬ টা থেকে সাড়ে ৬টার মধ্যেই ১০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। স্কাইমেট ওয়েদার-এর জিপি শর্মা জানালেন তিতলি ক্যাটাগরি ২ হারিকেন এর মতোই তীব্র এবং ভয়াবহ। ঘণ্টায় ১৭০ থেকে ২০০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে গতিবেগ।

পিটিআই সূত্রে জানা গিয়েছে ওড়িশার বিভিন্ন জেলায়, বিশেষ করে গোপালপুর, বেরহামপুরে গাছ, ল্যাম্প পোস্ট উপড়ে সড়ক পরিষেবা ব্যহত হয়েছে।