গ্যালাক্সি টেন বাজারে আসছে

এপ্রিল ১৮, ২০১৮
Spread the love

আয়না২৪ প্রযুক্তি

গ্যালাক্সি এস৯ নিয়ে আলোচনা ফুরাতে না ফুরাতেই এবারে গ্যালাক্সি এস১০ নিয়ে শুরু হয়ে গেছে গুঞ্জন।  দক্ষিণ কোরিয়ার একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে গিজচায়না নামে একটি ওয়েবসাইট এমনটাই জানিয়েছে। চলতি মাসেই গ্যালাক্সি এস৯ উন্মোচন করবে স্যামসাং। গ্যালাক্সি এস সিরিজের পরবর্তী ডিভাইসটির নাম গ্যালাক্সি এস১০ হওয়ার কথা। কিন্তু ডিভাইসটিকে বলা হবে গ্যালাক্সি এক্স বা টেন। বর্তমানে বাজারে গ্যালাক্সি এস৯ ও এস৯ প্লাস বিক্রি করছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং।

ধারণা করা হচ্ছে, এস৯ সিরিজের মতোই গ্যালাক্সি এস১০ সিরিজে দুটি মডেল রাখবে স্যামসাং। একটি হবে গ্যালাক্সি এস১০ ও অন্যটি হবে গ্যালাক্সি এস১০ প্লাস। এটি গ্যালাক্সি এস৯ সিরিজের পরের সংস্করণ হবে। ইতিমধ্যে নতুন সংস্করণের ফোনের নকশা চূড়ান্ত করা হয়েছে।

প্রযুক্তিটি নিয়ে কাজ করছে স্যামসাংয়ের ক্যামেরা তৈরির পার্টনার নুমাঙ্গা আর ম্যানটিস ভিশন। দুটি কোম্পানিই অগমেন্টেড রিয়েলিটি ক্যামেরা নিয়ে ইন্টেলের সঙ্গে কাজ করছে। তাদের মিলিত প্রচেষ্টায় তৈরি ফেইস স্ক্যান প্রযুক্তি অ্যাপলকেও টেক্কা দিতে পারে।

এস১০ স্মার্টফোনের ক্ষেত্রে বিশেষত্ব হতে পারে এর ক্যামেরা প্রযুক্তি। এস১০ স্মার্টফোনের ক্যামেরায় থ্রিডি প্রযুক্তি যুক্ত করতে ইসরায়েলের প্রতিষ্ঠান ম্যানটিশ ভিশনের সঙ্গে কাজ করছে স্যামসাং।

বিশ্লেষকদের তথ্যমতে, ২০০৭ সালে প্রথম প্রজন্মের আইফোন উন্মোচনের পর গত বছরই প্রথম আইফোন ডিভাইসে বড় ধরনের নকশা ও প্রযুক্তিগত পরিবর্তন এনেছে অ্যাপল। গ্যালাক্সি এক্সের ক্ষেত্রে স্যামসাং বড় কিছু প্রযুক্তিগত পরিবর্তন আনবে। গ্যালাক্সি এক্স স্মার্টফোনে ফোল্ডেবল ডিসপ্লে ব্যবহার করা হতে পারে। এমনটা হলে গ্যালাক্সি এক্স ডিভাইসটিই হবে বিশ্বের প্রথম ফোল্ডেবল ডিসপ্লের স্মার্টফোন। এ বিষয়ে স্যামসাংয়ের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক মন্তব্য পাওয়া যায়নি।

বাজার বিশ্লেষকেরা বলছেন, এস১০ স্মার্টফোনটি কেমন হবে, তা এ বছরের শেষ দিকে গ্যালাক্সি নোট সিরিজের নতুন স্মার্টফোন বাজারে এলে মোটামুটি ধারণা পাওয়া যাবে।

গ্যালাক্সি এস১০ কে এস-এক্স নামকরণ করা হবে কিনা জানা যায়নি। তবে আইফোনের ১০ বছর পূর্তিতে যেমন ফেইস আনলক যুক্ত করা হয়েছিল, স্যামসাংয়ের ক্ষেত্রেও তেমন ঘটনাই ঘটতে যাচ্ছে।