শরীরের মেদ কমানোর ৮ টি উপায়

Spread the love

আয়না ২৪ স্বাস্থ্য

শরীরের বাড়তি মেদ নিয়ে আজকাল অনেকেই চিন্তিত।  পেটের মেদ কমাতে শারীরিক পরিশ্রমের বিকল্প নেই। দেহে সঞ্চিত ফ্যাট ৪০ থেকে ৪৫ মিনিট হালকা জগিং বা জোরে হাঁটার পর ভাঙা যায়। তাই ৪০ বা ৪৫ মিনিট হাঁটার পর ১০ বা ১৫ মিনিট জগিং বা জোরে হাঁটলে জমানো ফ্যাট কমতে থাকে। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ, রক্তে কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি পাওয়া, মুখে অবাঞ্ছিত লোম, নানা ধরনের স্ত্রীরোগ ইত্যাদি অতিরিক্ত মেদ ও ওজন বৃদ্ধির জন্য হয়ে থাকে। পেটের মেদ লিভার, কিডনি ও অন্যান্য অভ্যন্তরীণ অঙ্গের সাথে লেগে জমে থাকে, যা অনেক সময় প্রাণঘাতি হয়ে দেখা দিতে পারে। দীর্ঘ সময় বসে বসে কাজ করা, দৈহিক পরিশ্রম কম হওয়ার কারণে পেটে মেদ জমতে থাকে। কিছু কৌশল জানা থাকলে আর প্রতিদিনকার কিছু সহজ অভ্যাসের মাধ্যমে কমিয়ে ফেলতে পারবেন আপনার পেটের চর্বি। আমরা আপনাদের ৮ টি সহজ উপায় দিব শরীরচর্চা না করে দ্রুত ভুঁড়ি কমাবার সহজ উপায় এর থেকে আর কিছু হতেই পারে না। ফলে শরীরচর্চার সময় যারা বের করতে পারছেন না, তারা প্রতিদিনকার কিছু সহজ অভ্যাসের মাধ্যমে কমিয়ে ফেলতে পারেন শরীরের অতিরিক্ত মেদ।

১। লেবুর শরবত:

প্রথমে এক গ্লাস গরম পানি নিবেন।এক গ্লাস গরম পানিতে অর্ধেকটা লেবু চিপে নিন,  চিনি দেবেন না। এক চিমটি লবণ মিশিয়ে নিন। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠার পর আর রাতে ঘুমুতে যাবার ঠিক আগে। এটি আপনার দেহের বাড়তি মেদ ও চর্বি কমাতে সব চেয়ে ভালো উপায়।

২। প্রতিদিন ২/৩ কোয়া রসুন:

প্রতিদিন সকালে উঠেই খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নিন, আর এটি করার  ঠিক পর পরই পান করুন লেবুর রস।এটি আপনার পেটের চর্বি কমাতে দ্বিগুণ দ্রুতগতিতে কাজ করবে। তাছাড়া দেহের রক্ত চলাচলকে আরো বেশি সহজ করবে এটি।

৩। চিনিযুক্ত খাবার  থেকে দূরে থাকুন:

কেননা এ জাতীয় খাবারগুলো আপনার শরীরের বিভিন্ন অংশে, বিশেষত পেট ও উরুতে খুব দ্রুত চর্বি জমিয়ে ফেলে। মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার যেমন তেলে ভাজা স্ন্যাক্স এবং কোল্ড ড্রিংকস  থেকে দূরে থাকুন। তাই এগুলো খাওয়ার পরিবর্তে ফল খান।

৪।  মাংস পরিহার করুন:

অতিরিক্ত চর্বিযুক্ত মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে বেছে নিতে পারেন কম তেলে রান্না করা চিকেন। যা আপনাকে অতিরিক্ত চর্বিযুক্ত মাংস থেকে এরিয়ে চলতে সাহায্য করবে।

৫। প্রচুর পরিমান এ পানি পান করুন:

আমরা সবাই জানি পানির অপর নাম জীবন। প্রচুর পানি পান করার ফলে  আপনার শরীর এর বাড়তি চর্বি ঝরে যায়। কারন হলো এটা আপনার দেহের মেটাবলিজম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান প্রস্রাবের সঙ্গে বের করে দেয়। মেটাবলিজম বাড়ার ফলে দেহে চর্বি জমতে পারে না।

৬। প্রতিদিন ফল ও সবজি খাবেন:

ফল ও সবজি আপনার রক্তের মেটাবলিজম বাড়াবে এতে আপনার শরীর পাবে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, মিনারেল ও ভিটামিন। প্রতিদিন সকাল ও সন্ধ্যায় এক বাটি ভর্তি ফল ও সবজি খাবার চেষ্টা করবেন।

৭। মশলা খাবেন:

রান্নার ব্যবহার করুন দারুচিনি, আদা ও গোলমরিচ। এগুলো আপনার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে অপরিহার্য ভূমিকা রাখবে। রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার ভাল না। তবে কিছু মশলা ওজন কমাতে সাহায্য করে ম্যাজিকের মতো।

৮। পর্যাপ্ত ঘুমাবেন:

দেহে জমা মেদও ঝরতে সাহায্য করে ঘুম।আর যদি ঘুম ভালো হলে শরীরে মেদ কম জমে। প্রতিদিন আমাদের ৭-৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করতে হবে।এতে আমাদের দেহে মেদও হবে না।

ধীরে ধীরে ওজন কমাতে হবে।যদি আপনি কাঙ্ক্ষিত ফিগার পেতে চান তাহলে নিয়ম মেনে পরিমিত খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে। ব্যায়াম করার সময় নেই তো হয়েছে, তাই বলে কী ভুঁড়ি কমবে না? মেনে চলুন ওপরের নিয়মগুলো আর ফিরে পান আপনার মেদহীন সুন্দর স্বাস্থ্য।