চীনে উড্ডয়ন হলো বিশ্বের বৃহত্তম উভচর উড়োজাহাজ

ডিসেম্বর ২৫, ২০১৭
Spread the love

অনলাইন ডেস্ক

চীন বিশ্বের বৃহত্তম উভচর উড়োজাহাজের সফলভাবে উড্ডয়ন করে সফল হয়েছে। দেশটির নিজস্ব প্রযুতিতে নির্মিত এই  উভচর উড়োজাহাজটি (এজি ৬০০ বা কুনলং) রোববার প্রথম আকাশে উড্ডয়ন করে।

চীনের দক্ষিণাঞ্চলে ঝুহাই শহর থেকে সেটি উড্ডয়নের পর  এক ঘণ্টার উড়ান শেষে ফিরে আসে।  এতে আছে ১২৭ ফুট চওড়া ডানা, চারটি টার্বোপ্রপ ইঞ্জিন।  যার শক্তিতে  মাত্র ৪ ঘণ্টায় গন্তব্যে পৌঁছতে পারবে। বিমানটিতে সওয়ার হতে পারবেন ৫০ জন যাত্রী। এক টানা ১২ ঘণ্টা আকাশে উড়তে সক্ষম এজি ৬০০ নামের এই  বিমান।

উড়োজাহাজটি  চীনের দ্বীপাঞ্চল থেকে দক্ষিণ চীন সমুদ্রে বিভিন্ন প্রকল্পের মালপত্র পৌঁছে দেওয়া এবং সমুদ্রে বিপদগ্রস্ত নৌবাহিনী সদস্যদের র উদ্ধারের কাজে ব্যবহৃত হবে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। 

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন  এই উড়োজাহাজকে দেশটির ‘সাগর ও দ্বীপের রক্ষক’ বলে অভিহিত করা হচ্ছে। রোববার বৃহত্তম এই উড়োযানটির  প্রথম ফ্লাইটটির উড্ডয়ন ও অবতরণের দৃশ্য দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমে সরাসরি প্রচার করা হয়। এসময় পতাকা নেড়ে ও  রণসংগীতের মধ্যদিয়ে  সেটিকে স্বাগত জানানো হয়।

গণমাধ্যমের তথ্য অনুযায়ী, গত আট বছর ধরে এই  উড়োজাহাজটি নির্মাণের কাজ চলে।  চীনের অভ্যন্তরে এই উড়োজাহাজের ১৭টি ক্রয় আদেশ রয়েছে বলেও প্রতিবেদনে বলা হয়।