• Home  / 
  • বিশ্ব  / 

মিয়ানমারের সেনা কর্মকর্তা মং মং সো‘র ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ

ডিসেম্বর ২২, ২০১৭
Spread the love

অনলাইন ডেস্ক

 রোহিঙ্গাদের ওপর নির্দয় নির্যাতনের দায়ে মিয়ানমারের সেনা কর্মকর্তা মং মং সো-এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে  যুক্তরাষ্ট্র  সুরকার।  বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞা আরোপের  ঘোষণা দেওয়া হয়। খবর বিবিসির।

 খবরে বলা হয়,  মিয়ানমারের সরকার গত মাসেই  মং মং সোকে   সেনাবাহিনীর পদ থেকে সরিয়ে দেয়। এর আগে   যুক্তরাষ্ট্র সেনা কর্মকর্তা মং মং সোকে কালো তালিকাভুক্ত করেছিল।

গত আগস্টে  প্রায় ৫ লাখ রোহিঙ্গা নির্যাতনের শিকার হয়ে  মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আসে। তা  এখনো অব্যাহত আছে।

মার্কিন ট্রেজারি বিভাগ বলছে,  দেশটির সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর  রাখাইন রাজ্যে  মানবাধিকার লঙ্ঘনের যে সব ঘটনা ঘটে তার নেতৃেত্ব দিয়েছেন  এই মং মং সো। 

জাতিসংঘ এই  নিপীড়নের ঘটনাকে ‘জাতিগত নির্মূলের উত্তম উদাহরণ’ বলে অভিহিত করলেও   মিয়ানমার সরকার এই অভিযোগ শুরু থেকেইর্অস্কবীকার করে আসছে। মিয়ানমারের দাবি, রোহিঙ্গা জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে তাদের সরকার। বেসামরিক  কোনো  মানুষের ওপর কোনো নিপীড়ন তারা চালাচ্ছে না।

কে এই মং মং সো?

মিয়ানমার সেনাবাহিনীর পশ্চিমাঞ্চল কমান্ডের প্রধান মেজর জেনারেল মঙ মঙ সো’র নেতৃত্বে দু্ই জারেরও বেশি প্রশিক্ষিত বিশেষ বাহিনী রাখাইন ধ্বংসযজ্ঞ চালায়। তারা হত্যা করে ৫ হাজারেরও বেশি মানুষ। ধর্ষণ করে নারীদের। নারকীয়ভাবে মেরে ফেলে শিশুদের। এই কাজে মাঠ পর্যায়ে অভিযানে অংশ নেয়  জেনারেল খিং মঙ সোর নেতৃত্বে ১৫ এল আই ডি। উত্তর রাখাইনের বুথিডং ও মংডুর বিভিন্ন গ্রামে এরা   সেনাবাহিনীর ক্লিয়ারেন্স অপারেশন চালায়।  এতে প্রধান মদদদাতা রাখাইনের সাবেক মূখ্যমন্ত্রী মেজর জেনারেল মং মং সো।