• Home  / 
  • জাতীয়  / 

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে জাতীয় মেধা তালিকা তৈরি করতে উচ্চ আদালতের নির্দেশ

ডিসেম্বর ১৫, ২০১৭
Spread the love

আয়না২৪ প্রতিবেদন

উচ্চ আদালত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোত শিক্ষক নিয়োগের জন্য নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে আগামী তিন মাসের ম্যেধ   একটি জাতীয় মেধাক্রম তালিকা করার নির্দেশ দিয়েছেন। একই আদেশে উচ্চ আদালত বলেছেন,  নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের সনদে কোনো মেয়াদকাল থাকবে না।

  বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহকে নিয়ে  গঠিত হাইকোর্টের একটি বেঞ্চ বৃহস্পতিবার কয়েক দফা নির্দেশনা-সংবলিত এই রায়টি দেন।

 উচ্চ  আদালতে করা রিট আবেদনকারীদের পক্ষে এই মামলায় শুনানিতে অংশ নেন দেশের প্রবীন আইনজীবী এম আমীর-উল ইসলাম। তাঁর সঙ্গে ছিলেন এ বি এম আলতাফ হোসেন, হুমায়ুন কবির, সাহাবুদ্দীন খান  ও ইশরাত হাসান প্রমুখ। শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) পক্ষে   এই মামালার শুনানিতে অংশ নেন   আইনজীবী কাজী মাঈনুল হাসান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

 রাজশাহীর আরিফুল ইসলামসহ ১১২ জন নিবন্ধন সনদধালী মেয়াদের তিন বছর এবং জেলা ও উপজেলাভিত্তিক মেধা তালিকা পদ্ধতির বৈধতা চ্যালেঞ্জ করে চলতি বছর উচ্চ আদালতে একটিচ  রিট আবেদন করেন। প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট একটি আদেশ দেন।    পরবর্তীতে এই আবেদনের পরিপ্রেক্ষিতে  বিভিন্ন সময়ে কয়েক হাজার নিবন্ধনধারী ব্যক্তি পৃথক রিট করলে উচ্চ আদালত এবিষেয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে রুল জারি করেন। পৃথক ১৬৬টি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হওয়া রুলের ওপর একসঙ্গে শুনানি হয় গতকাল বৃহস্পতিবার। ওইদিনই এসব আবেদন একসঙ্গে  নিষ্পত্তি করে রায় দেন বিচারকেরা। 

রায়ে বিচারকগণ সাত দফা নির্দেশনাও দেন।   রিট আবেদনকারীদের অন্যতম আইনজীবী হুমায়ুন কবির গণমাধ্যমকে  বলেন, রায়ে বলা হয়,    নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের ব্যক্তিদের সনদে কোনো মেয়াদকাল উল্লেখ  থাকবে না, এর মেয়াদকাল হবে নিয়োগ না হওয়া পর্যন্ত সময়। আগে এটির কার্যকারিতা ছিল তিন বছর । রায়ের কপি পাওয়ার পর থেকে ৯০ দিনের মধ্যে উত্তীর্ণদের নিয়ে একটি জাতীয় মেধা তালিকা গঠন করতেও  বলা হয়েছে। ্ইএকইসঙ্গে বলা হয়েছে এই  তালিকা হতে হবে দৃশ্যমান।  এনটিআরসিএর ওয়েবসাইটে তা প্রকাশ করতে হবে। 
এনটিআরসিএ আইনজীবী কাজী মাঈনুল হাসান  বলেন, রায়ে একটি জাতীয় মেধা তালিকা করতে  বলা হয়েছে। আগের প্রচলিত জেলা ও উপজেলা মেধা তালিকার বিধানসমূহ বাতিল করা হয়েছে। কেবল জাতীয় মেধা তালিকা করতে বলা হয়েছে। প্রতিবছর এই মেধা তালিকা এ হালনাগাদ করতে বলা হয়েছে। নিয়োগের উদ্দেশ্যে এনটিআরসিএ কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বরাবর যদি কোনো সুপারিশ করে তবে কপি পাওয়ার ৬০ দিনের মধ্যে তা বাস্তবায়ন করতে হবে। তা না হলে ওই শিক্ষাপ্রতিষ্ঠান সংশ্লিষ্ট ব্যবস্থাপনা কমিটি বাতিল করতে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে এ্রই রায়ে    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে চাকরি পেতে  বয়সসীমা নির্ধারণ করার জন্যেও  সরকারকে ব্যবস্থা  নিতে বলা হয়েছে।