সিদ্দিকুরের চোখে অস্ত্রোপচার আজ

আগস্ট ৪, ২০১৭
Spread the love

আয়না২৪ প্রতিবেদন
সরকারি তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমানের চোখে অস্ত্রোপচার করা হবে আজ। ভারতের চেন্নাইয়ের শঙ্কর নেত্রালয়ে এ অস্ত্রোপচার করা হবে।

 গতকাল জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা জানিয়েছিলেন শুক্রবার সিদ্দিকুর রহমানের চোখে অস্ত্রোপচার করা হবে। তবে ঠিক কখন করা হবে তা জানতে পারেননি তিনি।

দৃষ্টি ফেরানোর আশায় গত ২৭ জুলাই চেন্নাই যান সিদ্দিকুর। তার সঙ্গে গেছেন তার ভাই নায়েব আলী ও চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটের চিকিৎসক ডা. জাহিদুল হাসান।

গত সোমবার চেন্নাইয়ের চিকিৎসক সিদ্দিকুর রহমানের চোখ পরীক্ষা-নিরীক্ষা করে জানান, তার দুই চোখই নষ্ট হয়ে গেছে। তবে রোগী চাইলে তারা অস্ত্রোপচার করবেন। রোগীর সম্মতি থাকায় তারা অস্ত্রোপচারের দিন নির্ধারণ করেছেন। অন্তত একটি চোখে সিদ্দিকুর যেন দেখতে পান, সেজন্য চিকিৎসকরা সর্বাত্মক চেষ্টা করছেন। চেন্নাইয়ে পাঠানোর আগে সিদ্দিকুর রহমান জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

প্রসঙ্গত, সময়সূচিসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে শাহবাগে আন্দোলনে গিয়ে ‘পুলিশের কাঁদানে গ্যাসের শেলের’ আঘাতে সিদ্দিকুরের দুই চোখ ক্ষতিগ্রস্ত হয়। ঘটনার দিনই সিদ্দিকুরকে জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে ভর্তি করা হয়।

সেখানকার চিকিৎসকেরা বলেছেন, সিদ্দিকুর ডান চোখে আলো দেখছেন না। বাঁ চোখের এক দিক থেকে আলো কিছুটা উপলব্ধি করতে পারছেন।  পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সিদ্দিকুর রহমানের চিকিৎসার খরচ বহনের সার্বিক দায়িত্ব নেয় সরকার।

এছাড়া তার চোখ ভালো করতে সবচেয়ে ভালো চিকিৎসাসেবা দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউটে দেখতে গিয়ে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও আহত সিদ্দিকুরের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানান। এরপরই তাকে নিয়ে যাওয়া হয় ভারতের চেন্নাইয়ে।