তোফা-তহুরাকে আলাদা করতে অস্ত্রোপচার শুরু

আগস্ট ১, ২০১৭
Spread the love

আয়না২৪ প্রতিবেদন

আজ গাইবান্ধার জোড়া লাগা জমজ শিশু তোফা ও তহুরাকে আলাদা করতে শুরু হয়েছে অস্ত্রোপচার। মঙ্গলবার সকাল পৌনে ১০টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এ অস্ত্রোপচার শুরু হয়েছে।  

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক আশরাফুল হক কাজল জানান, সকাল নটার দিকে তাদের অজ্ঞান করা হয়েছে।

তোফা ও তহুরার মাথা, হাত, পা- সব আলাদা তথাকলেও তাদের পায়ুপথ একটি।  অস্ত্রোপচারে তাদের মৃত্যুর আশংকা নেই। তবে নিচের দিকে মেরুদণ্ড যুক্ত থাকায় খুব জটিল ধরনের অপারেশন হবে। একটু এদিক সেদিক হলে সারাজীবন পায়ুপথ সংকটে ভুগতে হতে পারে। তবে অস্ত্রোপচার সফল হলে সম্পূর্ণ সুস্থ-স্বাভাবিক জীবন যাপন করতে পারবে ওরা।

তিনি আরও জানান, অস্ত্রোপচারে ছয় ঘণ্টার মতো সময় লাগতে পারে। এর মধ্যে দু’বার বিরতি নেওয়া হবে। এ অস্ত্রোপচারে বিভিন্ন বিভাগের প্রায় ১৬ জন সার্জন যুক্ত থাকবেন। দুই শিশুকে আলাদা করার পর দুটো অপারেশন থিয়েটারে দু’দলে ভাগ হয়ে কাজ করবেন সার্জনরা। তোফা ও তহুরার এ শারীরিক অবস্থাকে চিকিৎসাবিজ্ঞানে বলা হয় ‘পাইগোপেগাস’। এ ধরনের শিশুদের ক্ষেত্রে পশ্চাদ্দেশ জোড়া লাগানো থাকে।

বাংলাদেশের ইতিহাসে পাইগোপেগাস শিশু আলাদা করার ঘটনা এটাই প্রথম বলে জানান চিকিৎসকরা। এর আগে দেশে জোড়া জমজ শিশু অস্ত্রোপচারে আলাদা করার ঘটনা থাকলেও সেগুলোর ধরন ছিল ভিন্ন।