আগামীকাল বাংলাদেশ সফরে আসছেন লিসা কার্টিস

জুলাই ২৯, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

একদিনের সফরে আগামীকাল রবিবার ঢাকায় আসছেন মার্কিন প্রেসিডেন্টের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ও ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সিনিয়র ডিরেক্টর লিসা কার্টিস। এটিই তার প্রথম বাংলাদেশ সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিক, জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহি চৌধুরী, পররাষ্ট্রসচিব এম শহীদুল হকের সঙ্গে লিসার সাক্ষাৎ করার কথা রয়েছে।

চলতি বছরের জানুয়ারিতে ট্রাম্প প্রশাসনের দায়িত্ব নেওয়ার পর লিসা কার্টিস হচ্ছেন হোয়াইট হাউসের গুরুত্বপূর্ণ কোনো কর্মকর্তা, যিনি বাংলাদেশ সফরে আসছেন। তার সফরকে কেন্দ্র করে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

গত সোমবার সকালে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে লিসার সফর নিয়ে দীর্ঘ বৈঠক করেন। ওই বৈঠকে সফরসূচি ও আলোচ্যসূচি চূড়ান্ত হয়। হোয়াইট হাউসের হাইপ্রোফাইল কর্মকর্তার এ সফর ট্রাম্প প্রশাসনের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের জন্য খুবই তাৎপর্যপূর্ণ।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল নিরাপত্তা ও গোয়েন্দা বিষয়ে দেশটির প্রেসিডেন্টকে পরামর্শ দিয়ে থাকে। ট্রাম্প প্রশাসনে যোগদানের আগে লিসা কার্টিস হেরিটেজ ফাউন্ডেশনে সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে ২০০৬ সালে যোগ দেন।

এর আগে, তিনি ১৬ বছর যুক্তরাষ্ট্র প্রশাসনে দক্ষিণ এশিয়া বিষয়ে কাজ করেছেন। তিনি সিএনএন, ফক্স নিউজ চ্যানেল, বিবিসিসহ বিভিন্ন টিভি চ্যানেলে পরিচিত মুখ।