চীনে পরমাণু হামলা চালাতে পারে আমেরিকা!

জুলাই ২৭, ২০১৭
Spread the love

 

আয়না২৪ ডেস্ক

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশ পেলে এক সপ্তাহের মধ্যেই চীনে পরমাণু হামলা চালাতে পারে মার্কিন সেনারা। বৃহস্পতিবার মার্কিন প্যাসিফিক ফ্লিটের কমান্ডার অ্যাডাম স্কট সুইফ্ট এমন মন্তব্য করেন ।

 বর্তমানে  অস্ট্রেলিয়া উপকূলে যৌথ নৌ মহড়ায় অংশ নিচ্ছে মার্কিন–অস্ট্রেলিয় নৌ  সেনারা। আর অস্ট্রেলিয় জলসীমার বাইরে উত্তর–পূর্ব দিক থেকে সেই মহড়ার ওপর নজরদারি করছে চীনের গোয়েন্দা জাহাজ।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি আয়োজিত নিরাপত্তা সম্মেলনে নানা বিষয়ে মত বিনিময় করছিলেন স্কট। তাঁকে প্রশ্ন করা হয়, ট্রাম্পের নির্দেশ পেলে আগামী সপ্তাহে চীনে পরমাণু হামলা চালাবেন কি না?‌ সঙ্গে সঙ্গে মার্কিন প্যাসিফিক ফ্লিটের সর্বাধিনায়ক স্কটের উত্তর, ‘‌হ্যাঁ’‌। 
বক্তব্যের ব্যাখ্যাও দিয়ে তিনি বললেন, ‘‌মার্কিন সেনারা প্রত্যেকে শপথ নিয়েছে তাঁরা দেশের সংবিধানকে রক্ষা করবেন। দেশে বা বিদেশে মার্কিন স্বার্থ বিঘ্নিত হচ্ছে এমন অবস্থায় সেনা  কর্মকর্তারা  প্রেসিডেন্টের নির্দেশ মানতে বাধ্য।’‌ মার্কিন গণতন্ত্রের এটাই রীতি বলে তিনি জানিয়েছেন।

এই বক্তব্যে বিতর্ক দেখা দিতে পারে বুঝতে পেরে প্যাসিফিক ফ্লিটের মুখপাত্র চার্লি ব্রাউন বিস্তারিত ব্যাখ্যা দিয়ে বলেছেন, স্কটের কথাতেই স্পষ্ট তিনি সেনার ওপর নির্বাচিত সরকারের কর্তৃত্ব চূড়ান্ত বলে স্বীকার করেছেন। তবে প্রশ্নটাই হাস্যকর। ‘‌তালিসমান সাবের’‌ নামের এই যৌথ মহড়ায় অংশ নিয়েছে ৩৬টি যুদ্ধ জাহাজ, যার মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত বিমানবাহী জাহাজ রোনাল্ড রেগন, ২২০টি বিমান এবং ৩৩ হাজার সেনা কর্মী।