• Home  / 
  • বিশ্ব  / 

‘ডন’র সম্পাদকীয়ঃ নওয়াজকে প্রধানমন্ত্রী পদ থেকে সরে যেতে পরামর্শ

জুলাই ১৩, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

সাময়িক সময়ের জন্য হলেও পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে নওয়াজ শরিফকে সরে দাঁড়ানো উচিত বলে মত দিয়েছে দেশটির প্রভাবশালী ইংরেজি দৈনিক  ডন। বুধবার প্রকাশিত সম্পাদকীয় কলামে এমন মতামত প্রকাশ করা হয়েছে।

পাকিস্তানের প্রচলিত আইন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে যে কর্তৃত্বই দিক, তাঁর ও নিজের পরিবারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ ওঠায় গণতান্ত্রিক রীতি মেনে অন্তত সাময়িক সময়ের জন্য হলেও তাঁকে ক্ষমতা থেকে সরে যাওয়া উচিত।

পত্রিকাটির সম্পাদকীয়তে বলা হয়, প্রধানমন্ত্রী নওয়াজের পরিবারের বিরুদ্ধে বিদেশে অর্থ পাচারের অভিযোগের তদন্ত নিয়ে গেল সোমবার একটি প্রতিবেদন সুপ্রিম কোর্টে দাখিল করেছে দেশটির যৌথ তদন্ত দল (জেআইটি)। প্রতিবেদন গ্রহণ করেছেন তিন সদস্যের বিচারককে নিয়ে গঠিত বেঞ্চ। পরে পাকিস্তান সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান জাফর হিজাজির বিরুদ্ধে ফৌজদারি মামলা চালুর নির্দেশ দেন বেঞ্চ।

কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফআইএ) নথিপত্র নষ্টের অভিযোগ উঠেছে হিজাজির বিরুদ্ধে। বিচারপতি শেখ আজমত সাঈদ, বিচারপতি ইজাজুল আহসান ও বিচারপতি এজাজ আফজালের সমন্বয়ে গঠিত ওই বেঞ্চ জেআইটির প্রতিবেদন পরীক্ষার পর নওয়াজ পরিবারের ব্যবসায়িক নথি নষ্ট করার পেছনে কে দায়ী, তা খুঁজে বের করতেই জাফর হিজাজির বিরুদ্ধে ওই মামলা করার নির্দেশ দেন।

সুপ্রিম কোর্টে জেআইটির এই প্রতিবেদন দাখিলের ঘটনা এখন পাকিস্তানের বিশেষজ্ঞ, রাজনীতিবিদ ও সাধারণ জনগণের মধ্যে আলোড়ন তুলেছে। পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন) এরই মধ্যে প্রতিবেদনের কিছু তথ্য নিয়ে গুরুতর আপত্তি তুলেছে। এটা আদালতই নিষ্পত্তি করবেন।

 ওই প্রতিবেদনে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর সন্তানদের বিরুদ্ধে বেশ কয়েকটি গুরুতর ও সুনির্দিষ্ট অভিযোগ তোলা হয়েছে। সন্দেহের এমন কালো মেঘের মধ্যে কোনো গণতান্ত্রিক ব্যবস্থায় একজন প্রধানমন্ত্রী দায়িত্ব পালন করে যেতে পারেন না।