২৬ জেলার ৫৬ ইউনিয়নে ভোট আজ

জুলাই ১৩, ২০১৭
Spread the love

আয়না২৪ প্রতিবেদন

আজ বৃহস্পতিবার দেশের বিভিন্ন জেলার ৫৬টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোট অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২২টি ইউপিতে সাধারণ, ৩৪টি ইউপিতে উপ-নির্বাচন এবং দুটি ইউপিতে পুন:নির্বাচন অনুষ্ঠিত হবে।

একই দিন পাবনার সুজানগর পৌরসভার ৬নং ওয়ার্ডে উপ-নির্বাচন ও সাতক্ষীরা জেলা পরিষদের স্থগিত দুটি ওয়ার্ডে ভোটগ্রহণ করা হবে।

গত ৪ জুন ইসি ৫৬টি ইউপির নির্বাচনের তফসিল ঘোষণা করে। ভোটগ্রহণকে কেন্দ্র করে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি। ভোটগ্রহণ সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে গত মঙ্গলবার ২৬ জেলার  জেলা প্রশাসক (ডিসি) ও (জেলা পুলিশ সুপার) এসপিদের চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এতে আইনশৃঙ্খলা বাহিনীর তত্পরতা জোরদার ও অন্যান্য ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

চিঠি যেসব জেলার ডিসি ও এসপিকে পাঠানো হয়েছে সেগুলো হচ্ছে- ঠাকুরগাঁও, লালমনিরহাট, রংপুর, নওগাঁ, সিরাজগঞ্জ, নাটোর, পাবনা, বগুড়া, ঝিনাইদহ, সাতক্ষীরা, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নরসিংদী, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, পিরোজপুর, পটুয়াখালী, বরিশাল, সিলেট, ফেনী, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, চট্টগ্রাম ও রাঙ্গামাটি।

বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার সাতটি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। মেহেন্দীগঞ্জ উপজেলার ৭ ইউনিয়নে ১৮ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব ইউনিয়ন হল-আন্দারমানিক, লতা, জয়নগর, চর এককোরিয়া, আমিরাবাদ ও শ্রীপুর ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

কিশোরগঞ্জ জেলার নিকলী উপজেলার নিকলী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন।

নিকলী সদর ইউনিয়নের ৯টি ওয়ার্ডের ৯টি ভোটকেন্দ্রে একযোগে ভোট দিচ্ছে ২০ হাজার ৬৬২ জন ভোটার। সুষ্ঠুভাবে নির্বাচন শেষ করতে সব ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে প্রশাসন। ৯টি ভোটকেন্দ্রের মধ্যে ৮টি কেন্দ্রকেই ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করা হয়েছে। এসব কেন্দ্রে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন রয়েছে।

নাসিরনগর উপজেলার ভলাকুট ইউনিয়ন পরিষদের উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এতে তিনজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। উপনির্বাচনে চেয়ারম্যান প্রার্থী আওয়ামী লীগের রুবেল মিয়া (নৌকা), বিএনপির আলহাজ মো. ছোয়াব খান (ধানের শীষ) ও স্বতন্ত্র প্রার্থী আরাফাত আলী (আনারস)। ভলাকুট ইউনিয়নে ৯টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১৮ হাজার ২৯৭ জন।

কিশোরগঞ্জের ভৈরবের সাদেকপুর ইউনিয়নের উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী হিসেবে শাফায়েত উল্লাহ (নৌকা), স্বতন্ত্র প্রার্থী তোফাজ্জল হক (মোটরসাইকেল) ও স্বতন্ত্র প্রার্থী জামির শেখ (আনারস) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে ৯টি কেন্দ্রে মোট ভোটার ১০ হাজার ৬৫৬ জন।