• Home  / 
  • জাতীয়  / 

নব্য জেএমবির শীর্ষ নেতা সোহেল মাহফুজ ৭ দিনের রিমান্ডে

Spread the love

আয়না২৪ প্রতিবেদন

গুলশানে হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় অস্ত্রের জোগানদাতা নব্য জেএমবির শীর্ষ নেতা সোহেল মাহফুজের ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আজ রোববার ঢাকার মহানগর হাকিম এইচ এ এম তোয়াহা এই আদেশ দেন।
 
মামলার তদন্তকারী কর্মকর্তা কাউন্টার টেররিজম ইউনিটের পুলিশ পরিদর্শক হুমায়ূন কবির আসামিকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের  আবেদন করেন। আদালতে বলা হয়, আসামি সোহেল মাহফুজ নব্য জেএমবির সুরা সদস্য। তিনি হোলি আর্টিজানে হামলায় অস্ত্রের জোগানদাতা।
 
আদালতে পুলিশের আবেদনের পক্ষে শুনানি করেন ঢাকার মহানগর দায়রা জজ আদালতের প্রধান সরকারি কৌঁসুলি আব্দুল্লাহ আবু। সোহেল মাহফুজের পক্ষে আদালতে কোনো আইনজীবী ছিলেন না। তিনিও আদালতে কোনো বক্তব্য দেননি। শুনানি শেষে আদালত আসামির ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার অন্যতম পরিকল্পনাকারী ও নব্য জেএমবির উত্তরাঞ্চলীয় কমান্ডার সোহেল মাহফুজকে তিন সহযোগীসহ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে গ্রেপ্তার করে পুলিশ। শুক্রবার রাতে উপজেলার পুসকনী এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয় ।

কে এই সোহেল মাহফুজ?

গোয়েন্দা সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি ময়মনসিংহে আদালতে নেয়ার পথে তিন জঙ্গিকে ছিনিয়ে নেয়ার মূল পরিকল্পনাকারী ছিলেন সোহেল মাহফুজ।

পুরনো জেএমবির শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান ও সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইয়ের আমলে জঙ্গিবাদে জড়ান তিনি।

পরে জেএমবির শীর্ষ ৬ জঙ্গির ফাঁসি কার্যকর হলে সংগঠনটির আমির হন সাইদুর রহমান। ওই সময় জেএমবির শুরা (নীতি নির্ধারণী) কমিটির সদস্যপদ পান মাহফুজ। ২০১০ সালের দিকে সাইদুর রহমান গ্রেপ্তার হন। এরপর দীর্ঘদিন আত্মগোপনে থেকে উত্তরাঞ্চলে জেএমবিকে নেতৃত্ব দিয়ে আসছিলেন মাহফুজ।

নারায়ণগঞ্জে নিহত নব্য জেএমবির সমন্বয়ক ও গুলশান হামলার মূল পরিকল্পনাকারী তামিম আহমেদ চৌধুরীর সঙ্গেও যোগাযোগ ছিল মাহফুজের। পরে তিনি নব্য জেএমবিতে যুক্ত হন। এরপর থেকে তিনি নব্য জেএমবির অস্ত্র কেনা, গ্রেনেড তৈরি এবং সরবরাহসহ আইটি শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

গোয়েন্দা সূত্র আরো জানায়, বোমা তৈরি করতে গিয়ে সোহেল মাহফুজের বাঁ হাত বিচ্ছিন্ন হয়ে যায়। তবে তিনি এক হাত দিয়ে আগ্নেয়াস্ত্র চালাতে দক্ষ। ছাত্রজীবনে সোহেল মাহফুজ ইসলামী ছাত্রশিবিরের সক্রিয় সদস্য ছিলেন।