মিউনিখ ডিজাস্টারের ছায়া ব্রাজিলে!

নভেম্বর ৩০, ২০১৬
Spread the love

আয়না২৪ ডেস্ক

‘মিউনিখ ডিজাস্টার’ নামটা  জানা আছে অনেকের! ১৯৫৮ সালের ৬ ফেব্রুয়ারি ব্রিটিশ ইউরোপিয়ান এয়ারওয়েজের ফ্লাইট নম্বর ৬০৯ মিউনিখে নেমেছিল জ্বালানি ভরতে। বেলগ্রেড থেকে ম্যানচেস্টার ইউনাইটেডের খেলোয়াড়দের নিয়ে ম্যানচেস্টারে ফিরছিল বিমানটি। মিউনিখ বিমানবন্দরে জ্বালানি ভরার পর দু’দুবার টেক-অফ-এর চেষ্টা করেও ব্যর্থ হন বিমানের দুই পাইলট। কারণ, বিমানের বাঁ দিকের ইঞ্জিন থেকে কিছু আওয়াজ আসছিল। এর পরেও দুই পাইলট বিমান টেক-অফ-চেষ্টা করেন। কিন্তু, এই সময় মিউনিখে বরফ পড়ছিল। রানওয়ে পিচ্ছিলও হয়ে ছিল। তুষারের গুঁড়োয় বিমানের চাকা পিছলে গিয়ে সামনে থাকা একটা বাড়িতে গিয়ে ধাক্কা মারে বিমানটি। এর আগে রানওয়েরর ধারের তারের বেড়াও ভেঙে ফেলিছিল।

 

file-35

বাড়িতে ধাক্কা মারার ফলে বিমানে প্রবল বিস্ফোরণ হয়। ঘটনাস্থলেই মারা যান ২০ জন। পরে হাসপাতালে আরও ৩ জন মারা যান। বিমানে ম্যানচেস্টার ইউনাইটেডের ফুটবলাররা ছাড়াও ফ্যান, সাংবাদিক এবং ক্লাব-কর্তারা ছিলেন। ‘ম্যানচেস্টার ইউনাইটেড’-এর এই ফুটবল দলটি তখন ‘বাসবি বেবস’ নামে পরিচিত ছিল। এই দুর্ঘটনায় ম্যান-ইউ-এর ৮ ফুটবলার মারা যান। ২১ জন জখম হন।

দুর্ঘটনায় নিহত ম্যান-ইউ-এর এই ৮ ফুটবলার ছিলেন ইংল্যান্ড ফুটবলের নামকরা তারকা। আজও এই ঘটনা ফুটবলপ্রেমীদের মনে আতঙ্কের স্মৃতি বয়ে আনে। তবে, ‘মিউনিখ ডিজাস্টার’-এর আগে এবং পরেও একাধিকবার খেলোয়াড়দের নিয়ে দুর্ঘটনার কবলে পড়েছে বিমান। এইসব ঘটনায় বহু খেলোয়াড়ের মৃত্যুও হয়েছে।