ইন্ডিয়ান ক্রিকেট দলের কোচ হতে প্রকৌশলীর আবেদন!

Spread the love

টাইমস অব ইন্ডিয়া

টিম ইন্ডিয়ার প্রধান কোচের পদ থেকে অনিল কুম্বলের পদত্যাগের ঘটনা ঘিরে আলোড়ন এখন তুঙ্গে। এর আগে থেকেই অবশ্য কোচের সঙ্গে অধিনায়ক বিরাট কোহলির সংঘাতের জল্পনা ক্রিকেট মহলে ঝড় তুলেছিল। ইতোমধ্যেই নতুন কোচের জন্য আবেদনপত্র চেয়েছে বিসিসিআই।
রবি শাস্ত্রী, বীরেন্দ্র সহবাগ, লালচাঁজ রাজপুত, টম মুডির মতো ক্রিকেটাররা ইতিমধ্যেই আবেদন করেছেন। আবেদন করছেন পেশায় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার এক যুবকও। ওই যুবকের নাম উপেন্দ্রনাথ ব্রহ্মচারী।
 
কোহলিকে বিশে আনতে উপেন্দ্রনাথ হেড কোচের পদে আবেদন করেছেন। দেশের অনেক ক্রিকেট অনুরাগীর মতোই উপেন্দ্রনাথও মনে করেন যে, কুম্বলের সরে যাওয়ার কারণ কোহলি। সেজন্যই ভারতীয় দলের কোচ হতে চান তিনি। অবশ্য উপেন্দ্রনাথ যে আবেদন পাঠিয়েছেন, তাতে ব্যাকরণগত বেশ কিছু ভুলত্রুটি রয়েছে। 
 
আবেদনপত্রে ৩০ বছর বয়ষী উপেন্দ্রনাথ লিখেছেন, ‘মহান ক্রিকেটার অনিল কুম্বলের ইস্তফার পর আমি ভারতীয় দলের মুখ্য কোচ পদে আবেদন জানানোর সিদ্ধান্ত নিয়েছি। কেননা, আমার মনে হয় যে, ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির কোচ হিসেবে কোনও মহান ক্রিকেটারের প্রয়োজন নেই’।
 
উপেন্দ্রনাথ আরও লিখেছেন, ‘সিএসি যে কোনও প্রাক্তন খেলোয়াড়কে কোচ হিসেবে বেছে নিতেই পারে। কিন্তু কোহলি তাকেও অপমান করবেন। এবং ফলাফল অনিল কুম্বলের মতোই হবে’।
 
ক্রিকেটীয় প্রেক্ষাপট না থাকলেও কেন তিনি টিম ইন্ডিয়ার উপযুক্ত কোচ হবেন, আবেদনে তার ‘ব্যাখ্যা’ও দিয়েছেন উপেন্দ্রনাথ । এ বিষয়ে তাঁর বক্তব্য, ‘আমি জেদি মনোভাবের সঙ্গে মানিয়ে নিতে পারব, যা কোনও কিংবদন্তী তা পারবেন না। ধীরে ধীরে আমি তাকে বশে আনতে পারব এবং তারপর বিসিসিআই কোনো কিংবদন্তীকে কোচ হিসেবে নিয়োগ করতে পারবে।
 
উপেন্দ্রনাথের আবেদন যে গ্রাহ্য হবে না, তা অবশ্য বলার অপেক্ষা রাখে না। তবে আজকাল সামাজিক যোগাযোগ মাধ্যমের যুগে যে কোনও অদ্ভূত কার্যকলাপ নজর কাড়ে। উপেন্দ্রনাথের আবেদনের ক্ষেত্রেও সেটাই হয়েছে।