রাষ্ট্রপতি পদে দলিত তাস মোদির!

জুন ১৯, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

ভারতে  রাষ্ট্রপতি পদে ক্ষমতাসীন এনডিএ জোটের   প্রার্থী হিসেবে রামনাথ কোবিন্দের নাম ঘোষণা করল বিজেপি। বিহারের বর্তমান রাজ্যপাল রামনাথ কোবিন্দকে দেশের পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে দেখতে চায় কেন্দ্রের শাসকদল। সোমবার সাংবাদিকদের সঙ্গে বৈঠকে বিজেপির সর্বভারতীয় সম্পাদক অমিত শাহ দলের এই সিদ্ধান্তের কথা জানান।

রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গেও কথা বলেছেন মোদি। তবে এ বিষয়ে আলোচনা করেই উত্তর জানানো হবে বলে জানিয়েছেন সোনিয়া। রাষ্ট্রপতি পদে সর্বসম্মতভাবে প্রার্থী দেওয়ার দাবি নিয়ে কয়েকদিন আগে কংগ্রেস সভানেত্রীর সঙ্গে দেখা করেছিলেন বিজেপির দুই বর্ষীয়ান নেতা রাজনাথ সিং ও বেঙ্কাইয়া নাইডু। ও্ইদিন মোদির ফোন পেয়ে সোনিয়া বলেন, কংগ্রেস সময়মতো সিদ্ধান্ত জানাবে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি অবশ্য এ নিয়ে সরাসরি নিজের অসন্তোষ প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, ‘‌কোবিন্দকে চিনিই না। দেশে আরও দলিত নেতা আছেন। বিজেপির দলিত নেতা বলেই প্রার্থী হয়ে গেল। ২২ তারিখ সর্বদল বৈঠক রয়েছে। সেখানে যা বলার বলা হবে। আমার তো মনে হয় সুষমা স্বরাজ, আদবানী বা প্রণব মুখার্জিকেই প্রার্থী করলে ভাল হত।’‌

সিপিআই ইতিমধ্যেই বিরোধী প্রার্থী দাঁড় করানোর কথা জানিয়েছে। আর বিজেপির সহযোগী দল শিবসেনা তো রীতিমতো ক্ষুব্ধ। শিবসেনার পক্ষে সঞ্জয় রাউত বলেন, ‘বিজেপি একাই রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঠিক করেছে। এ নিয়ে এনডিএ-র কারও সঙ্গে আলোচনা করেনি।’

মায়াবতী আবার বলেছেন, ‘‌দলিত প্রার্থীকে নিয়ে আমাদের কোন আপত্তি নেই। তবে বিরোধীরা যদি আরও ভাল কোন দলিত প্রার্থীর নাম ঘোষণা করেন, তখন ভেবে দেখা যাবে।’

৭০ বছরের রামনাথ কোবিন্দ কানপুরের দলিত সম্প্রদায়ের নেতা। পেশায় আইনজীবী কোবিন্দ কাজ করেছেন সুপ্রিম কোর্টে। ১৯৯৮ থেকে ২০০২ পর্যন্ত বিজেপির দলিত মোর্চার সর্বভারতীয় সভাপতিও ছিলেন তিনি। তার পাশাপাশি দীর্ঘদিন দলের জাতীয় মুখপাত্রের দায়িত্বও ছিলেন। ২০১৫–র ৮ আগস্ট বিহারের রাজ্যপাল পদে কোবিন্দকে নিয়োগ করেন রাষ্ট্রপতি। ১৯৯৪ থেকে ২০০৬ পর্যন্ত তিনি রাজ্যসভার সদস্য ছিলেন।
সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপির সংসদীয় দলের বৈঠক বসে। যেখানে উপস্থিত ছিলেন সভাপতি অমিত শাহ ছাড়াও রাজনাথ সিং, অরুণ জেটলি, বেঙ্কাইয়া নাইডু, নীতিন গডকড়ির মতো কেন্দ্রীয় মন্ত্রীরা। ঘণ্টা দুই বৈঠক চলার পরে পরবর্তী রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসেবে রামনাথ কোবিন্দের নাম ষ্তির হয়।

বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বলেছেন, ‘‌দীর্ঘদিন দলিত ও পিছিয়ে পড়া শ্রেণির জন্য লড়াই করেছেন কোবিন্দ।’‌
বিজেপির দুই প্রবীণ নেতা লালকৃষ্ণ আদবানী ও মুরলীমনোহর জোশীকে দলের সিদ্ধান্তের কথা জানান বেঙ্কাইয়া নাইডু। তবে, রাষ্ট্রপতি পদে প্রার্থী ঘোষণা করলেও উপরাষ্ট্রপতি পদে প্রার্থী নিয়ে এখনো  সিদ্ধান্ত নেওয়া হয়নি।