• Home  / 
  • বিশ্ব  / 

পোপের সঙ্গে সাক্ষাতে গিয়ে স্কার্ফ পরলেন ট্রাম্পের স্ত্রী ও মেয়ে

Spread the love
আয়না২৪ ডেস্ক
গেল জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণ করার পর এই প্রথম বিদেশ সফরে বের হয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সৌদি আরব সফর দিয়ে এই   সফর শুরু হয়। ট্রাম্পের সফরসঙ্গী হিসেবে আছেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও কন্যা ইভানকা ট্রাম্প।
 
 নানা কারণে আলোচিত ট্রাম্পের এই সফল নিয়ে আলোচনা চলছে বিশ্ব গণমাধ্যমগুলো । এর মধ্যে সৌদি সফরে গিয়ে ট্রাম্পের স্ত্রী ও মেয়ে মাথায় স্কার্ফ পরতে অস্বীকৃতি জানানোয় এনিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। তবে সৌদি আরব সফরের সময় ফার্স্ট লেডি মেলেনিয়া ও মেয়ে  ইভানকা ট্রাম্পকে স্কার্ফ দিয়ে মাথা না ঢাকলেও বুধবার ভ্যাটিকান সিটিতে গিয়ে ঠিকই মাথায় স্কার্ফ দিয়েছেন মা-মেয়ে পোপ ফ্রান্সিসের সম্মানে এবং ভ্যাটিকান সিটির প্রটোকল মেনেই তারা মাথায় স্কার্ফ পড়েন।
 
সৌদি আরবের নারীদের বাইরে বের হতে হলে কালো বোরখা দিয়ে মুখ থেকে পা পর্যন্ত সারা শরীর ঢেকে বের হতে হয়। কোন নারী বিদেশি পর্যটক ঘুরতে আসলেও তাদেরকে অন্তত মাথার চুল ঢাকতে হবে- দেশটিতে এমনই নিয়ম রয়েছে। সৌদি সফরে মেলানিয়া কেমন পোশাক পরবেন– সেটি নিয়ে সফর ঘোষণা হওয়ার পর থেকেই বেশ জল্পনা-কল্পনা চলছিল। এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সৌদিতে সস্ত্রীক সফরে মিশেল মাথায় স্কার্ফ না পরায় বেশ সমালোচনার মুখে পড়েছিলেন।
 
এই সফরের আগে মার্কিন ফার্স্ট লেডিকে তার দৈনন্দিন ফ্যাশন তালিকার বাইরে যেতে হবে না এবং তাকে যেকোনো স্টাইলের পোশাকেই স্বাগত জানানো হবে এমনটি জানানো হয়েছিলো সৌদির পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-জুবায়েরের পক্ষ থেকে।
 
ট্রাম্প তখন নিজেই এর বিরোধিতা করে টুইট করেছিলেন, অনেকেই বলছে মিসেস ওবামা সৌদি আরবে স্কার্ফ পরতে অস্বীকৃতি জানিয়ে চমৎকার কাজ করেছেন। কিন্তু তারা (আরবরা) আসলে এতে অপমানিত হয়েছে। আমাদের এমনিই যথেষ্ট শত্রু আছে।
 
এমন প্রেক্ষাপটে সবাই আশা করেছিল, ট্রাম্পের স্ত্রী ফার্স্ট লেডি হয়ে যখন সৌদি আরব বা অন্যান্য আরব দেশ সফরে যাবেন, তিনি নিশ্চয় স্কার্ফ বা ওড়না পরেই যাবেন। কিন্তু বাস্তবে সেটি দেখা যায়নি।
 
 
তবে ভ্যাটিকান সিটিতে গিয়ে পোপ ফ্রান্সিসের সম্মানে প্রোটোকল মেনে মাথায় স্কার্ফ পড়তে দেখা গেছে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও তার কন্যা ইভানকা ট্রাম্পকে।মিশেও ওবামাও পোপের সামনে মাথায় স্কার্ফ পড়েছিলেন।
 
৮ দিনের  সফরে সৌদি আরব, ইসরাইলের পর ট্রাম্প ভ্যাটিকান সিটি, বেলজিয়াম ও সিসিলি সফর করবেন।খবর  বিবিসির।