কোরিয়া উপদ্বীপে মার্কিন বোমারু বিমান

Spread the love

আয়না২৪ ডেস্ক

মার্কিন বি ওয়ান-বি ল্যান্সার স্ট্রাটেজিক বোমারু বিমান উড়ল কোরিয় উপদ্বীপে। উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক যুদ্ধের যে উত্তেজনা রয়েছে তারই মধ্যে এধরনের বোমারু বিমান কোরিয় উপদ্বীপে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখছে। এ ধরনের যুদ্ধ বিমান থেকে পারমাণবিক বোমা নিক্ষেপ করা যায়। উত্তর কোরিয়া বলছে, বিমানগুলো গতকাল তাদের আকাশ সীমা লঙ্ঘন করেছে।

উত্তর কোরিয়ার সরকারি মিডিয়া বলছে যুক্তরাষ্ট্রের এসব পারমাণবিক বোমা বহনে সক্ষম বিমানগুলো ইউএসএস কার্ল ভিনসন ও পারমানবিক সাবমেরিন ইউএসএস মিশিগান’এর অংশ হিসেবেই উড়ছে। উত্তর কোরিয়ার তরফ থেকে এও বলা হয়েছে যুক্তরাষ্ট্রের এধরনের উস্কানি অব্যাহত থাকলে দেশটি যুক্তরাষ্ট্রে পারমাণবিক হামলা চালাবে।

মার্কিন বি ওয়ান-বি ধরনের এক একটি বিমান ২৪টি পারমাণবিক বোমা বহনে সক্ষম। প্রশান্ত সাগরের গুয়াম দ্বীপের মার্কিন ঘাঁটি থেকে ওই বিমানগুলোর সঙ্গে এফ-৩৫ বিমানগুলো অংশ নেয়। উত্তর কোরিয়ার সরকারি মিডিয়া কেসিএনএ বলছে, কোরিয়া উপদ্বীপের পূর্ব সাগরে এসব বিমান এক মহড়া চালায় যার সঙ্গে পারমাণবিক সাবমেরিন ও বিমানবাহী যুদ্ধ জাহাজও ছিল।

ইতিমধ্যে যুক্তরাষ্ট্র তার মিত্র দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে যৌথ বিমান ও নৌ মহড়ায় অংশ নিয়েছে। এধরনের মহড়াকে উত্তর কোরিয়ায় হামলার প্রস্তুতি হিসেবে দেখা হচ্ছে। দক্ষিণ কোরিয়া মার্কিন বোমারু বিমান বি-ওয়ান বি উড্ডয়নের কথা স্বীকার করেছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র মুন স্যাং-গিয়ান এও জানান, দেশটির বিমান বাহিনী ওই যৌথ মহড়ায় অংশ নেয়। খবর : ডেইলি স্টার ইউকে