• Home  / 
  • বিশ্ব  / 

আফগানিস্তানে নিহত ৩৬ আইএস জঙ্গির মধ্যে দুজন ভারতীয়

এপ্রিল ১৪, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

আফগানিস্তানে মার্কিন শক্তিশালী বোমার আঘাতে  ৩৬ আইএস জঙ্গি নিহত হয়েছে। এদেরমধ্যে দুজন ভারতীয় জঙ্গি রয়েছে। এ  দুজনই কেরলের বাসিন্দা। গত কয়েক বছর ধরে  তারা নিখোঁজ ছিল। সিরিয়ায় গিয়ে জঙ্গি সংগঠন আইএসে নাম লিখিয়েছিল তারা। পরে আফগানিস্তানের নানগড়হর প্রদেশের অচিন জেলার পাহাড়ে অসংখ্য গুহায় তৈরি সুড়ঙ্গে আশ্রয় নেয়।

সম্প্রতি গোপন সূত্রে ওই এলাকায় তাদের আত্মগোপনের খবর পায় পেন্টাগন। এরপর বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে  সেখানে ১১ টন ওজনের ‘‌মোয়াব’‌ বোমা নিক্ষেপ করে মার্কিন বাহিনী। তাতেই মৃত্যু হয়েছে কেরলের ওই দুই যুবকসহ ২৬ আইএস জঙ্গির।

নিহত দুজন কেরলের বাসিন্দা বলে স্বীকার করেছে ভারতীয় গোয়েন্দারাও। নানগড়হর থেকেই শেষবার তাদের খবর জানা গিয়েছিল বলে জানিয়েছেন তাঁরা। মৃতদের মধ্যে মুরশিদ মহম্মদ নামের একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন ‘‌ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ’‌ নেতা আবদুর রহমান। সোশ্যাল মিডিয়া অ্যাপ টেলিগ্রামে মৃত্যুর খবর পেয়েছেন তাঁরা। এর আগে ফেব্রুয়ারি মাসে আফগানিস্তানে মার্কিন ড্রোন হমলায় মৃত্যু হয় হাফিজউদ্দিন থিকে কোলিথ নামের আর এক জঙ্গির। কেরলের কাসারাগোদ জেলার বাসিন্দা ছিল সে। এক দূর সম্পর্কের আত্মীয়র কাছে তার মৃত্যুর খবর পৌঁছয়।

মধ্যপ্রাচ্যের জঙ্গি সংঠন ইসলামিক স্টেটের হামলায় গত কয়েক বছরে রক্তাক্ত হয়েছে ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশ। সংগঠনের ‘‌আদর্শে’‌ অনুপ্রাণিত হয়ে মার্কিন মুলুকেও হামলা চালিয়েছে জঙ্গিরা। তবে ২০১৬–্এর আগে ভারতে আইএস–এর হদিস মেলেনি। গত বছর ঢাকার গুলশান হামলার পরই প্রথম বিষয়টি নজরে আসে ভারতীয় গোয়েন্দাদের। কেরলের কাসারগোদ এবং পালাক্কড় মিলিয়ে মোট ২১ জনের নিখোঁজ হওয়ার খবর মেলে। যাদের মধ্যে খ্রিস্ট এবং হিন্দু ধর্মাবলম্বী ৪ জন বছর খানেক আগে ইসলামে দীক্ষিত হয়। সিরিয়া গিয়ে ইসলামিক স্টেটে যোগ দিয়েছে বলে বাড়িতে খবর পাঠায় দুজন। তদন্তে নেমে দুজনকে গ্রেপ্তার করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনআইএ। আইএসের নিয়োগকারী হিসেবে ২০১৫ সালের জুলাই মাস থেকে ভারতে কাজ করছিল তারা।