বরিশাল ও বরগুনায় নানা অয়োজনে বর্ষবরণ 

এপ্রিল ১৪, ২০১৭
Spread the love

বরিশাল ও বরগুনা  প্রতিনিধি
‌’এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানবতার, ফিরে চল মাটির টানে’- এমনি নানা প্রত্যয়ের মধ্যদিয়ে বর্ণাঢ্য আয়োজনে বরিশালে উদ্যাপিত হচ্ছে বাঙ্গালীর সর্ব বৃহৎ উৎসব পহেলা বৈশাখ। শুক্রবার সকাল ৭টায় সিটি কলেজ প্রাঙ্গনে চারুকলা বরিশাল লোকজ গানের মধ্যদিয়ে বর্ষবরণ উৎসবের শুভ সূচনা করে। এরপর সার্কিট হাউস থেকে জেলা প্রশাসন ও বিএম স্কুল থেকে উদীচী শিল্পীগোষ্ঠি পৃথক মঙ্গল শোভাযাত্রা রেব করে।
চারুকলার মঙ্গল শোভাযাত্রার শুরুতে মুক্তিযোদ্ধা ও গুনীজনদের উত্তরীয় পড়িয়ে সম্মাননা জানানো হয়। রাখি উৎসবের পর সকাল ৭টা ৫৯ মিনিটে বের করে বর্ণিল শোভা যাত্রা। মুখোশ আর হাতি, কুমির আরো কত প্রাণীর প্রতিকৃতি নিয়ে এই মঙ্গল শোভা যাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সিটি কলেজ প্রাঙ্গনে চিত্রাংকন প্রতিযোগিতার মধ্যদিয়ে দু দিনের কর্মসূচিতে অংশ নেয়। অপরদিকে জেলা প্রশাসন সকাল সাড়ে ৭টায় র‌্যালী বের করে অশ্বিনী কুমার হলের সামনে এসে চারুকলার মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন। এখানে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, নগর পুলিশ কমিশনারসহ গণ্যমান্যরা উপস্থিত ছিলেন।
এরপর বের হয় উদীচী শিল্পীগোষ্ঠীর র‌্যালি বিএম স্কুল প্রাঙ্গন থেকে। পহেলা বৈশাখ উপলক্ষে উদীচী ৩ দিনের মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়াও শব্দাবলী, প্রান্তিক সংগীত বিদ্যালয়, গণ শিল্পী সংস্থাসহ অনান্য সাংস্কৃতিক সংগঠন বর্ষ বরণে দিন ব্যাপী থেকে তিন দিনের অনুষ্ঠানের আয়োজন করেছে।

বরগুনাঃ বরগুনার শিমুলতলায় আয়োজন করা হয়েছে বর্ষবরণ অনুষ্ঠান। বর্ষবরণ উপলক্ষে সকাল ৬ টায় জেলা প্রশাসকের আয়োজনে প্রভাতফেরিতে দলীয় পরিবেশনায় সংগীত  ও নৃত্য অনুষ্ঠান শেষে সাড়ে ৮ টায় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা  বের হয়ে শহরের প্রধান  সড়ক প্রদক্ষিণ শেষে শিমুলতলায় শেষ হয়। বর্ষবরন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বরগুনা -১ আসনের সাংসদ . ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, বরগুনা জেলা প্রশাসক বশিরুল আলম, পুলিশ সুপার বিজয় বসাকসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী বৃন্দ। পরে শিমুলতলায় ৫ দিনব্যাপি বৈশাখী মেলা উদ্ভাধোন করেন অতিথিরা।