দেশে এক কোটি লোক লিভার রোগে আক্রান্ত

Spread the love

আয়না২৪ প্রতিবেদন

দেশের প্রায় এক কোটি মানুষ লিভার রোগে আক্রান্ত। তাই এত মানুষের চিকিৎসা কার্যক্রম আরও জোরদার করতে সরকারি মেডিকেল কলেজগুলোতে লিভার বিশেষজ্ঞদের জন্য নতুন পদ সৃষ্টির ওপর গুরুত্ব দিতে হবে। এমনটাই বলেছেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক এহতেশামুল হক চৌধুরী ।

গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) লিভারবিষয়ক আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। আর এই সম্মেলনে অংশ নেন দেশি-বিদেশি পাঁচ শতাধিক লিভার বিশেষজ্ঞ। এর আয়োজক ছিল অ্যাসোসিয়েশন ফর দ্য স্ট্যাডি অব লিভার ডিজিজেস বাংলাদেশ।

সম্মেলনের উদ্বোধন করেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। তিনি তার বক্তব্যে লিভার রোগের চিকিৎসা ও গবেষণার প্রসারে অ্যাসোসিয়েশন ফর দ্য স্ট্যাডি অব লিভার ডিজিজেস বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন। সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. সেলিমুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল তাদের উদ্বোধনী বক্তব্যে এদেশের লিভার বিশেষজ্ঞদের বিভিন্ন সাফল্যের কথা তুলে ধরেন।

জানানো হয়, বর্তমান বিশ্বে প্রায় ৪০ কোটি মানুষ হেপাটাইটিস ‘বি’ এবং ‘সি’ ভাইরাসে আক্রান্ত। ৮০ শতাংশ লিভার ক্যানসার ও লিভার সিরোসিসের কারণ এই দুই ভাইরাস। বাংলাদেশের জনগণের এক বিরাট অংশ বিভিন্ন রকম লিভার রোগে আক্রান্ত। আমাদের দেশে এই রোগের সচেতনতা এবং চিকিৎসা কেন্দ্র খুবই সীমিত। তাই দিন-দিন এ রোগের প্রকোপ বাড়ছে। অথচ সচেতনতার মাধ্যমে বেশিরভাগ লিভার রোগ প্রতিরোধ করা সম্ভব।

সম্মেলনে দেশি-বিদেশি বিশেষজ্ঞরা লিভার রোগ চিকিৎসায় সর্বশেষ অগ্রগতি এবং বাংলাদেশে এর চিকিৎসা উন্নয়নে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা ও মতবিনিময় করেন। ভারত, শ্রীলংকা, সিঙ্গাপুর থেকে আসা বিশ্ববরেণ্য সাতজন লিভার বিশেষজ্ঞ।