• Home  / 
  • বিশ্ব  / 

ট্রাম্পের নিষেধাজ্ঞাঃ নিউইয়র্ক বিমানবন্দরে দুই ইরাকি শরনার্থী আটক

জানুয়ারি ২৯, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

সাত মুসলিম  দেশের নাগরিকের যুক্তরাষ্ট্রে প্রবেশে ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা জারির পর নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে দুই ইরাকি শরণার্থীকে আটক করা হয়েছে। মানবাধিকার কর্মীরা তাঁদের মুক্তি চেয়ে নিউইয়র্কের এক আদালতে মামলা দায়ের করেছেন।

উল্লেখ্য, শুক্রবার যুক্তরাষ্ট্রে ৯০ দিনের জন্য সিরিয়া, ইরাক, ইয়েমেনসহ সাতটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের মানুষের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে নির্বাহী আদেশ জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিমানবন্দরে আটক হওয়া দুই ইরাকির একজন  হানিদ খালিদ দারওয়িশ মার্কিন সেনাবাহিনীর হয়ে দোভাষীর কাজ করেছেন। ট্রাম্প যখন তার নিষেধাজ্ঞার আদেশ জানি করেন তখন ওই ব্যক্তি বিমানবন্দরের ট্রানজিটে ছিল।

ট্রাম্পের নির্বাহী আদেশ কার্যকর করতে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। আর শরণার্থীদের বিমানে আটক করায় ট্রাম্প ও ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির সেক্রেটারিকে বাদী করে মামলা করেছে ন্যাশনাল ইমিগ্রেশন ল সেন্টারসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান।

মানবাধিকার প্রতিষ্ঠানটি বলে, আটক হওয়া সাহসী হানিদ খালিদ দারওয়িশ মার্কিন সেনাবাহিনীর অনুবাদক হিসেবে কাজ করেছে এবং সামির আলশাওয়ি মার্কিন সেনাবাহিনীকে সহায়তা করায় স্থানীয় সশস্ত্র সন্ত্রাসীদের লক্ষ্যে পরিণত হয়েছিল ইরাকে। মামলায় শরণার্থীদের পক্ষ নেয়া আমেরিকান সিভিল লিবার্টি ইউনিয়ন বলেছে, আইনজীবীরা বেশ কয়েকটি বিমানের যাত্রী হিসেবে কারা আসছেন তার হিসাব রাখছে। তবে কতজন ব্যক্তি এখন পর্যন্ত বিমানবন্দরে আটক হয়েছেন সেটা নিশ্চিতভাবে জানা যায়নি।

শনিবার মিশরের কায়রো থেকে নিউইয়র্কগামী বেশ কয়েকজন ইরাকি যাত্রীকে আটকে দেওয়া হয় সেখানে। যদিও তাদের সবার কাছে যুক্তরাষ্ট্রের বৈধ ভিসা ছিল তারপরেও তাদের কায়রোতেই আটকে দেওয়া হয়। বিবিসি অবলম্বনে