রাজারহাটে তাপমাত্রা ৫ দশমিক ৫

জানুয়ারি ১৪, ২০১৭
Spread the love

আয়না২৪ প্রতিবেদন

কুড়িগ্রাম, রংপুরসহ উত্তরাঞ্চলের কয়েক জেলায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শৈত্যপ্রবাহের এ পরিস্থিতি কয়েকদিন অব্যাহত থাকতে পারে। ধীরে ধীরে আসতে পারে রাজধানী ঢাকাতেও। তবে শীতকালীন আবহাওয়ায় বড় ধরনের পরিবর্তন দেখছেন না আবহাওয়াবিদরা।

গতকাল শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়িগ্রামের রাজারহাটে। যা ৫ দশমিক ৫ ডিগ্রিতে রেকর্ড করা হয়। এ ছাড়া নীলফামারীর ডিমলা ৫ দশমিক ৬, দিনাজপুর ৬.৫, সৈয়দপুর ৬.৬, রংপুর ৬.৮ ও তেঁতুলিয়া ও ঈশ্বরদীতে ৭.৪ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়। অন্যদিকে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে ২৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান গতকাল সন্ধ্যায় আমাদের সময়কে বলেন, শৈত্যপ্রবাহ আরও বাড়তে পারে। তা ঢাকাতেও আসতে পারে।

গতকাল আবহাওয়া অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নীলফামারী ও কুড়িগ্রাম অঞ্চলের ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া উত্তরাঞ্চলে অবশিষ্ট জেলাসহ মাদারীপুর, টাঙ্গাইল, সীতাকু-, রাঙামাটি, শ্রীমঙ্গল ও কুষ্টিয়া অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শৈত্যপ্রবাহের এ পরিস্থিতি অব্যাহত থাকতে ও বিস্তার লাভ করতে পারে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা সম্পর্কে বিজ্ঞপ্তিতে আর উল্লেখ করা হয়েছে, আন্দামান সাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি লঘুচাপ দণি বঙ্গোপসাগরে অবস্থান করছে।