কনডম ব্যবহারেও হতে পারে মারাত্মক রোগ!

জানুয়ারি ১৩, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

ভালো জিনিস যে সব সময় ভালো হবে, তা কিন্তু নয়! বরং ভালো জিনিস থেকেও হতে পারে মারাত্মক বিপত্তি! যেমন- কনডম। সাধারণত আমরা জানি, কনডম পরে যৌনতায় লিপ্ত হলে কোনো ধরণের যৌনরোগ হয় না। কিন্তু চিকিৎসকরা বলছেন, অনেক সময় কনডম পরলে অন্য রোগে আক্রান্ত হয়ে পড়তে পারেন ব্যবহারকারী।  সূত্র-দ্য হেলথ সাইট ডটকম।
 
বেশিরভাগ কনডম তৈরি হয় ল্যাটিক্স থেকে। আর এই ল্যাটিক্স থেকে আসতে পারে বিপত্তি। ডাক্তাররা বলেন, ল্যাটিক্স থেকে অনেক সময় ত্বকে হতে পারে এলার্জি। এমনকি, এরকম অসুবিধা নিয়ে অনেকেই যান ডাক্তারের কাছে।
 
চিকিৎসকরা জানাচ্ছেন, যাদের ল্যাটিক্স নিয়ে সমস্যা রয়েছে তারা ব্যবহার করতে পারেন সিন্থেটিকের তৈরি কনডম। এর ফলে স্কিন এলার্জি বা ইরিটেশন আর হবে না।
 
কনডম ব্যবহার করলে সাধারণত যৌনবাহিত রোগ হয় না। তবে চিকিৎসকদের গবেষণা বলছে, কন্ডোম যৌনবাহিত রোগ থেকে দূরে রাখলেও এমন অনেক রোগ রয়েছে যা কন্ডোম আটকাতে পারে না। কারণ, কনডম যৌনঅঙ্গকে রক্ষা করলেও বেশ কিছু অনাবৃত জায়গায় সংক্রমণ ঘটতে পারে।
 
ডাক্তাররা বলছেন, যৌনাঙ্গে হারপিস জাতীয় রোগ থেকে বাঁচাতে পারে না কনডম। এমনকি, যৌনাঙ্গে ইনফেকশনও আটকাতে পারে না!
 
শুধু তাই নয়, চিকিৎসকরা বলছেন, কনডম কেনার সময় অবশ্যই দেখতে হবে মেয়াদ। কারন, মেয়াদোত্তীর্ণ  কনডম ব্যবহার করলে যৌনরোগ হতে পারে। এমনকি, হতে পারে অবাঞ্ছিত গর্ভধারণও।