দশটি পরমানু বোমা তৈরি করতে চায় উত্তর কোরিয়া

জানুয়ারি ১৩, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

সামরিক দিক থেকে ক্রমশ শক্তিশালী হচ্ছে উত্তর কোরিয়া। গত কয়েকদিন আগে আমেরিকার মূল ভুখন্ড আঘাত হানতে পারে এমন মিসাইল তৈরি করে ফেলেছিল বলে হুঁশিয়ারি দিয়েছিল কিম জং উন। যা নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়। সেই রেশ কাটতে না কাটতেই ফের ফের বিতর্কে উত্তর কোরিয়া।

এখনও পর্যন্ত উত্তর কোরিয়া প্রায় ৫০ কেজি প্লুটোনিয়াম উৎপাদন করছে।   সম্প্রতি এমন দাবি করেছে দেশটি। যা দিয়ে ১০টি পরমাণু বোমা বানানো যাবে। ২০১৬ সালের প্রতিরক্ষা বিষয়ক একটি রিপোর্টে সম্প্রতি এমনটাই তথ্য তুলে ধরেছে দক্ষিণ কোরিয়া।

প্রকাশিত এই রিপোর্টে বলা হয়েছে, ২০১৪ সাল পর্যন্ত উত্তর কোরিয়ার হাতে ৪০ কেজি বোমা বানানোর উপযুক্ত প্লুটোনিয়াম ছিল। এছাড়া, পিয়ংইয়ং উল্লেখযোগ্য পরিমাণে সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদনে সক্ষম যা দিয়ে পরমাণু বোমা বানানো যাবে। তবে এই বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রক।

তবে সম্প্রতি দক্ষিণ কোরিয়ার এই রিপোর্টে নতুন করে চিন্তার ভাঁজ ফেলেছে বিশ্বের তাবড় তাবড় রাজনৈতিক ব্যক্তিত্বদের কপালে। কারণ, যেভাবে উত্তর কোরিয়া সমস্ত নিষেধাজ্ঞাকে উড়িয়ে এভাবে নিউক্লিয়ার মিসাইল তৈরির জন্যে প্লুটোনিয়াম সংগ্রহ করে যাচ্ছে তাতে বিশ্বের বিপইদ আরও বাড়বে বলেই মনে করছেন সামরিক পর্যবেক্ষকরা। প্রসঙ্গত, উত্তর কেরিয়ার রাষ্ট্রনেতা কিম জং উন নতুন বছরে ভাষণ দিতে গিয়ে বলেন, তার দেশ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বানানোর চূড়ান্ত পর্যায়ে রয়েছে। যা আমেরিকার মূল ভূখণ্ডে আঘাত হানতে পারবে।

সম্প্রতি উত্তর কোরিয়ার সরকারি আধিকারিকরাও জানিয়েছেন, যে কোনও সময় এই ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হবে। এর প্রতিক্রিয়ায় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ্টোন কার্টার পালটা বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র আমেরিকার জন্য মারাত্মক হুমকি। এবং তা পরীক্ষা চালালে মুহূর্তের মধ্যে ধংস করে দেওয়া হবে। কারণ এমন আরও আধুনিক মিসাইল আমেরিকার হাতে আছে।