• Home  / 
  • বিশ্ব  / 

কিশোরীকে ধর্ষণের দায়ে মেঘালয়ের বিধায়ক গ্রেপ্তার

জানুয়ারি ৭, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

এক কিশোরীকে  ধর্ষণের দায়ে   মেঘালয়ের নির্দলীয় বিধায়ক জুলিয়াস কে দোরফাঙকে  গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার ভোররাতে গুয়াহাটির গরচুক থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। সকাল হতে তাঁকে শিলং সদর থানায় নিয়ে আসা হয়। গত ১৬ ডিসেম্বর দোরফাঙের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করে ১৪ বছর বয়সী এক কিশোরী।

ওই কিশোরী পুলিশের কাছে  অভিযোগ করে, মোতিনগর এবং রি ভোই এলাকার গেস্ট হাউসে তাকে আটকে রেখে দুইবার ধর্ষণ করা হয়। তদন্তে নেমে এক গেস্ট হাউসের বেয়ারাকে গ্রেপ্তার করে পুলিশ। সেই সূত্র ধরেই ঘটনার সঙ্গে যুক্ত আরও ৮ জনের সন্ধান মেলে। যার মধ্যে চার নারীসহ পাঁচজনকে ইতিমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার হয়েছে রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রী এইচডিআর লিঙডোহর ছেলেও।

ঘটনাটি সামনে আসার পর থেকেই বেপাত্তা ছিলেন মাওহাটির বিধায়ক দোরফাঙ। বুধবার মেঘালয়ের নিম্ন আদালেত তাঁর বিরুদ্ধে শিশু সুরক্ষা আইনের ৩৬৬–র এ ও বেআইনি পাচার প্রতিরোধ আইনে মামলা দায়ের হয়। জারি হয় জামিন অযোগ্য ধারায় গ্রেপ্তারি পরোয়ানা। তারপর বৃহস্পতিবার থেকে দোরফাঙের খোঁজে তল্লাশি শুরু হয়। হাতিগাঁওসহ আসামের বিভিন্ন স্থানে  তল্লাশি চালায় আসাম ও মেঘালয় পুলিশ। শনিবার ভোররাতে তাঁর খোঁজ মেলে।

এদিকে  দোরফাঙের কড়া শাস্তির দাবিতে ইতিমধ্যেই মানবাধিকার সংদঠনগুলি সোচ্চার হয়েছে। মুখ্যমন্ত্রী মুকুল সাঙমার কাছে স্বরাষ্ট্রমন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রী এইচডিআর লিঙডোহকে মন্ত্রিসভা থেকে বহিষ্কারের দাবি তুলেছেন। নিষিদ্ধ জঙ্গি সংগঠন এইচএনএলসি–্এর অন্যতম প্রতিষ্ঠাতা দোরফাঙ ২০০৭ সালে অস্ত্র ত্যাগ করে মূলস্রোতে ফেরেন।