চীন থেকে লন্ডন যাচ্ছে ট্রেন!

জানুয়ারি ৫, ২০১৭
Spread the love

আয়না২৪ ডেস্ক

একটু দূরে কোথাও গন্তব্য হলে সবাই বেছে নেন ট্রেনকেই। আর হাতে সময় কম থাকলে বিমান।  বিদেশ ভ্রমণে বেশিরভাগ ক্ষেত্রে বিমানই একমাত্র ভরসা। আর সেই দূরত্বটা যদি কয়েক হাজার মাইল হয়, তবে বিমান ছাড়া গতি কি!   এবার বদলে গেল সেই চিত্রও। 

চীনের বে্ইজিং থেকে শুরু হল বিশ্বের দীর্ঘতম ট্রেন সফর। চীন পেরিয়ে ট্রেনটি পৌঁছবে লন্ডনে। সময় লাগবে ১৮ দিন। এই প্রথম চীন এবং লন্ডনের মধ্যে সরাসরি ট্রেনের মাধ্যমে যোগাযোগ  স্থাপিত  হতে চলেছে। 

গত রোববার চীনের ঝেজিয়াং-এর ইউ ওয়েস্ট রেলওয়ে স্টেশন থেকে রওয়ানা হয় ট্রেনটি। প্রায় ১৮ দিন পর আট হাজার মাইল পথ পার হয়ে ট্রেনটি থামবে ব্রিটিশ রাজধানী লন্ডনে। ট্রেনটি বে্ইজিং থেকে রওনা হয়ে, কাজাখস্থান, রাশিয়া, বেলারুশ, পোল্যান্ড, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স ঘুরে, তার পর গন্তব্যে পৌঁছবে। এটা বিশ্বের সবচেয়ে বেশি সময়ের ট্রেনযাত্রা হতে চলেছে।  

ট্রেনটি মূলত মালবাহী ট্রেনের কাজ করবে। প্রথম বার চীন থেকে, বিভিন্ন জিনিসপত্র, ঘরোয়া সামগ্রী, ব্যাগ, সুটকেস, জামাকাপড় প্রভৃতি নিয়ে লন্ডনের উদ্দেশে রওনা দিয়েছে ট্রেনটি।চীনের প্রেসিডেন্ট শি জিংপিং-এর স্বপ্নের প্রকল্প ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’-এর অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল দুই দেশের মধ্যে এই ট্রেন পরিষেবা। এই ট্রেন যে পথ দিয়ে লন্ডনে পৌঁছবে, সেই পথকে ‘নিউ সিল্ক রুট’ বলা হচ্ছে। ২০০ খ্রিষ্টপূর্বাব্দে চীন থেকে ইউরোপ এবং আফ্রিকায় রেশম আমদানি করতে যে পথ ব্যবহার করা হত, সেই পথকে ‘সিল্ক রুট’ বলা হতো।