বিমানবাহী রণতরী দিয়ে মহড়া চালাল চীন!

জানুয়ারি ৪, ২০১৭
Spread the love

 আয়না২৪ ডেস্ক

দক্ষিণ   চীন সাগরে চীনের সামরিক মহড়ায় এবারই প্রথম দেশটির বিমানবাহী রণতরী অংশ নিয়েছে। চীন নিজেই এ তথ্য প্রকাশ করেছে।খবর বিবিসি ও  রয়টার্সের। 

চীনের বিচ্ছিন্ন অংশ তাইওয়ান এ ব্যাপারে ব্যাখ্যা দিতে গিয়ে বলেছে, সামরিক মহড়ায় অংশ নেয়ার জন্য চীনের বিমানবাহী রণতরী তাদের উপকূল অতিক্রম করেছে। এই বহরে বিমানবাহী জাহাজের সাথে আরো কয়েকটি রণতরীও অন্তর্ভুক্ত ছিল। সূত্র জানায়, দক্ষিণ চীন সাগরে নৌ-মহড়া বাড়িয়েছে বেইজিং। চীনের নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, নিয়মিত মহড়ার অংশ হিসেবেই এটি করা হচ্ছে। চীনের এই বৃহত্তর সামরিক মহড়াকে কেন্দ্র করে ওই অঞ্চলে উত্তেজনা আরো বৃদ্ধি পেয়েছে।

এদিকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী মহড়ার জন্য চীনা নৌ-বাহিনীর একটি নৌবহর প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চল দিয়ে দক্ষিণ চীন সাগর হয়ে আশপাশের অন্যান্য সমুদ্রেও যাবে। দক্ষিণ চীন সাগরের অধিকাংশের মালিকানা দাবি করে আসছে চীন। একই সাথে ফিলিপিন্স, ভিয়েতনাম, মালয়েশিয়া এবং তাইওয়ানও খনিজ সম্পদ সমৃদ্ধ দক্ষিণ চীন সাগরের দ্বীপপুঞ্জগুলোর মালিকানা দাবি করছে। দেখা যাচ্ছে, বিভিন্ন ইস্যুতে আন্তর্জাতিক স্তরে অস্থিরতার মাঝেই দক্ষিণ চীন সাগরে ঢুকে পড়েছে একঝাঁক চীনা যুদ্ধজাহাজ। সে দেশের সংস্থার তৈরি যুদ্ধ জাহাজগুলো দক্ষিণ চীন সাগরের প্রায় অর্ধেকাংশ ঘিরে ফেলেছে।

দক্ষিণ তাইওয়ান পেরিয়ে চীনের যুদ্ধজাহাজের এ ধরনের কার্যকলাপকে সাধারণ রুটিন কার্যকলাপ হিসেবেই বর্ণনা করেছে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। চীনের এ ধরনের কর্মকা- ঠিক তখনই ঘটল যখন আন্তর্জাতিক স্তরে স্বশাসিত তাইওয়ানকে বেইজিং নিজস্ব সম্পত্তি হিসেবে দাবি করে অস্থিরতা আরও একধাপ বাড়িয়ে দিয়েছে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে খবর, এয়ারক্রাফট কেরিয়ার লিয়াওনইং যার সঙ্গে পাঁচটি যুদ্ধজাহাজ রয়েছে, যেগুলো গত সোমবার দুপুরে প্রটাস দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্ব সীমান্ত অতিক্রম করে। এই অংশটার ওপরই তাইওয়ানের নিয়ন্ত্রণ রয়েছে। চীনের এই যুদ্ধজাহাজ গত সোমবার সকালে দক্ষিণ তাইওয়ানের একেবারে দক্ষিণ দিকে বাশি চ্যানেল অতিক্রম করে। এ জায়গাটি তাইওয়ান এবং ফিলিপিনসের মধ্যে অবস্থিত। চীনা প্রতিরক্ষা মন্ত্রকের এক মুখপত্র, চেং-চুঙ-চি জানিয়েছেন, প্রতিরক্ষা ক্ষেত্রে সজাগ, সতর্ক থাকাই তাদের নীতি এবং এই কার্যকলাপ তারই অংশ। যদিও তিনি কোনও ডুবোজাহাজ ওই অংশে মোতায়েন করা হয়েছে কিনা, সে বিষয় মন্তব্য করতে রাজি হয়নি।