গবেষকদের দাবিঃ ধূমপানের ক্ষতি পোষাবে দুটি মাত্র জিনিস

ডিসেম্বর ২৪, ২০১৭
Spread the love

অনলাইন ডেস্ক

ধূমপায়ীদের জন্য এবার একটি সুসংবাদ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের একদল গবেষক। তাঁরা বলেছেন,আপনার রান্নাঘরে আছে এমন দুটি জিনিস রয়েছে  যা নিয়মিত খেলে ধূমপানের ক্ষতি পুষিয়ে নেওয়া যাবে।

স্বাস্থ্য বিশেষেজ্ঞদের মতে,  ধূমপান স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। কিন্তু এনিয়ে যত ভয়ঙ্কর সতর্কবাণী থাকুক না কেন ধূমপায়ীরা তার  তোয়াক্কা করেন না।  ধূমপানের ফলে  ফুসফুসে ক্যানসারসহ শ্বাস-প্রশ্বাসজনিত নানা রোগের প্রবণতা বেড়ে গেছে।  

তবে এবার ধূমপায়ীদের জন্য একটি ভাল খবর দিয়েছেন  গবেষকেরা। ‘দ্য ট্রিবিউন’-এ প্রকাশিত খবরে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের ‘জনস হপকিনস ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথ’-এর গবেষকরা  ধূমপানের পাশাপাশি যাঁরা প্রতিদিন  আপেল ও টমেটো খান, গবেষণায় দেখা গেছে সেইসব ধূমপায়ীদের  ফুসফুস অনেক কম ক্ষতিগ্রস্থ হয়। 

গবেষকেরা  সম্প্রতি  ৬৫০ জন ধূমপায়ীর ওপর  একসমীক্ষা চালান। যাঁরা ১০ বছরেরও বেশি সময় ধরে ধূমপায়ী। 

সমীক্ষায় দেখা গেছে, ১০ বছরে তাঁদের ফুসফুসের যে পরিমাণ ক্ষতি হওয়ার কথা, সেটা হয়নি। জিজ্ঞেস করলে তাঁরা জানান, প্রচুর পরিমাণে টমেটো, আপেলসহ বিভিন্ন ধরনের ফল খান। আর ধূমপায়ীদের এটাই হলো  সুস্থতার মূল কারণ।  

গবেষকদের মতে, ধূমপায়ীরা যদি প্রতিদিন গড়ে একজোড়া টমেটো এবং তিনটি করে তাজা ফল খান (বিশেষ করে আপেল) তাহলে তাঁদের ফুসফুস অন্যদের তুলনায় কম ক্ষতিগ্রস্ত হয়। তবে   প্রক্রিয়াজাত টমেটো ও ফল খেলে এই  উপকার পাওয়া  যায় না।

জনস হপকিনসের সহকারী অধ্যাপক ভ্যানেসা গার্সিয়া লারসেন বলেন, ‘এনিয়ে গবেষণায় দেখা গেছে যেসব ব্যক্তিরা ধূমপান ছেড়ে দিয়েছেন, তাঁরা যদি নিয়মিত তাজা ফল খান, তবে তাঁদের বয়স বাড়লেও ফুসফুসের কর্মক্ষমতা অক্ষুন্ন থাকবে।এতে ফুসফুসের সমস্যা দূর যেতে পারে। আর যেসব ব্যক্তিদের শ্বাসকষ্টের মতো জটিল সমস্যা রয়েছে, তাঁদের অবশ্যই প্রচুর পরিমাণ ফল ও টমেটো খাওয়া উচিত। এতে তাঁরা সুস্থ থাকতে পারেন।’