সাহসী শারমিনের এসএসসিতে কৃতিত্বপূর্ণ ফল.

Spread the love

আয়না২৪ প্রতিবেদক

নিজের বাল্যবিবাহ প্রতিরোধ করে লেখাপড়ার পথে অটল থাকা ঝালকাঠির রাজাপুর উপজেলার সেই সাহসী শারমিন আক্তার এবার এসএসসি পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফল করেছে। পড়াশেনায় অনেক প্রতিকূলতা ও বাধার মুখে পড়েও অদম্য শারমিন এবার  এসএসসিতে জিপিএ চার দশমিক ৩২ পেয়েছে। 

ফল ঘোষণার পর শারমিন বলেন,‘এতোবড় ঝড় না এলে ঠিকই আমি জিপিএ-৫ পেয়ে আরো কৃতিত্বপূর্ণ ফলাফল উপহার দিতে পারতাম। তারপরেও আমি খুশী যে এতোকিছুর পরেও আমি পড়াশোনাটা চালিয়ে এতোদূর এসেছি। 

শিক্ষক ও এলাকাবাসী জানায়, এত ঝড়-ঝাপাটার মধ্যেও জীবন সংগ্রামী মেয়েটির এই ফলাফল প্রশংসনীয়। 

আজ বৃহস্পতিবার দুপুরে উচ্চ মাধ্যমিকের ফলাফল জানতে নিজের স্কুলে এলে শারমিনকে নিয়ে হৈচৈ পড়ে যায়। শারিমন জানায়, মায়ের বিরুদ্ধে মামলা না করলে তার পরীক্ষাই দেওয়া হত না। অনেক চড়াই উৎড়াই পেরিয়ে এ ফলাফলেই সে সন্তুষ্ট।  আগামীতে একজন আইনজীবী হওয়ার স্বপ্ন দেখেছে শারমিন।  দেশ ও দেশের নির্যাতিত নারীদের জন্দায কাজ করতে চায় সে। 

নিজের বাল্যবিবাহ ঠেকিয়ে   সাহসিকতার জন্য  শারমিন যুক্তরাষ্ট্রের ‘সেক্রেটারি অব স্টেটস ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ (আইডব্লিউসি) ২০১৭’ পুরস্কার পায়।  গত ২৯ মার্চ যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের কাছ থেকে এই পুরস্কার গ্রহণ করে শারমিন। ওইদিন বাংলাদেশ সময় রাত নয়টায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ে শারমিনসহ বিশ্বের ১৩ জন সাহসী নারীর হাতে আইডব্লিউসি -২০১৭ পুরস্কার তুলে দেওয়া হয়। অনুষ্ঠানটি রাইট সাইড ব্রডকাস্ট নেটওয়ার্কে সরাসরি প্রচারিত হয়। দেশটির রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি থমাস শ্যানন এই অনুষ্ঠানটি উপস্থাপনা করেন। 

প্রসঙ্গত, ২০১৫ সালের আগস্টের শুরুর দিকে ৩২ বছরের এক পাত্রের সঙ্গে ১৫ বছরের শারমিনের বিয়ে ঠিক করে তার মা। বাল্য বিয়েতে রাজী না হওয়ায়, খুলনায় নিয়ে তাকে পাত্রের সঙ্গে এক ঘরে আটকে রাখা হয়। সেখান থেকে কৌশলে পালিয়ে আসে শারমিন। পালিয়ে রাজাপুরে আসার পরও মা আর সেই যুবকের নির্যাতন সহ্য করতে হয় তাকে। শেষে এক সহপাঠীর সহযোগিতায় রাজাপুর থানায় তার মা এবং ওই যুবকের বিরুদ্ধে মামলা করে শারমিন।