• Home  / 
  • সারা দেশ  / 

সকল স্থাপনা থেকে রাজা ত্রিদিব রায়ের নাম মুছে ফেলতে হা্ইকোর্টের নির্দেশ

Spread the love
আয়না২৪ প্রতিবেদন
প্রয়াত চাকমা রাজা ত্রিদিব রায়ের নাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সব স্থাপনা থেকে মুছে ফেলার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আজ সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চ এই আদেশ দেন।  
 
বাংলাদেশের  মহান স্বাধীনতা ও  মুক্তিযুদ্ধে বিরোদীতার  অভিযোগ এনে  রাজা ত্রিদিব রায়ের নাম সকল স্থাপনা থেকে মুছে ফেলার নির্দেশনা চেয়ে হাইকোর্টে  ্রএকটি রিট আবেদন  করেন বদিউজ্জামান সওদাগর ও হেলাল উদ্দিন নামে দুই ব্যক্তি।
তাঁদের আবেদনের পরিপ্রেক্ষিতে  ্ক্ষেআবেদনের   পক্ষে শুনানি করেন আইনজীবী শরীফ আহমেদ। শুনানি শেষে হাইকোর্টে এই আদেশ  দেb।
আইনজীবী  শরিফ আহমদ আরও বলেন, তাঁর নামে খাগড়াছড়িতে ত্রিদিব নগর, ত্রিদিব নগর স্কুল সহ বিভিন্ন স্থাপনা রয়েছে। সেসব স্থাপনা থেকে এই স্বাধীনতাবিরোধীর নাম বাদ দেওয়ার নির্দেশনা চেয়ে রিটটি করা হয়। শুনানি নিয়ে আদালত ওই আদেশ দেন।
সাবেক চাকমা রাজা ত্রিদিব রায় ১৯৩৩ সালে জন্মগ্রহণ করেন। তার বাবা রাজা নলিনাক্ষ রায়ের মৃত্যুর পর ১৯৫৪ সালে চাকমা সার্কেলের চিফ নিযুক্ত হন।
প্রসঙ্গত, একাত্তরের মুক্তিযুদ্ধে তিনি পাকিস্তানের পক্ষ অবলম্বন করেন। এ কারণে দেশ স্বাধীন হওয়ার পর তার বিতর্কিত ভূমিকার জন্য বাংলাদেশ ছেড়ে পাকিস্তান চলে যান। সেখানে তিনি পাকিস্তানের পক্ষে বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ কূটনীতিকের দায়িত্ব পালন করেন। পরে আমৃত্যু ত্রিদিব রায় পাকিস্তানে অবস্থান করেন।
চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়ের পিতা রাজা ত্রিদিব রায়  (৮০) ২০১২ সালের  ১৭ সেপ্টেম্বর সকালে  বার্ধক্যজনিত কারণে পাকিস্তানের ইসলামাবাদে পরলোক গমন করেন। মৃত্যুর ১০ দিন পর পাকিস্তানের ইসলামাবাদে তার মরদেহ দাহ করা হয়।