নারকেলে ত্বক তাজা, চুলও তাজা

ডিসেম্বর ১৯, ২০১৬
Spread the love

নারকেল শুধু খেতেই সুস্বাদু নয়, রূপচর্চাতেও রয়েছে এর কদর। এখন তো চুলে দেওয়ার নারকেল তেল বাজারেই কিনতে পাওয়া যায়। বহু যুগ আগে ঘরে নারকেল জ্বাল দিয়ে তেল বানানো হতো। সেই তেল দিয়েই চুলের যত্ন নেওয়া হতো।

নারকেলে আছে ছত্রাক ও ব্যাকটেরিয়া প্রতিরোধক উপাদান। জীবাণুনাশক, ভাইরাস প্রতিরোধক, অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যাসেনশিয়াল ফ্যাটি অ্যাসিড, স্ট্যারিক অ্যাসিড, লারিক অ্যাসিড, ভিটামিন ই-এর মতো উপকারী উপাদানও আছে নারকেলে। তা ছাড়া এটি খুব ভালো ময়েশ্চারাইজারের কাজ করে।

ত্বক ও চুলের চর্চায় নারকেল কীভাবে কাজে লাগে,

ফেস প্যাক

সমপরিমাণ নারকেল বাটা, মসুর ডালের বেসন ও মধু ভালোমতো মিশিয়ে মুখে ২০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক মুখের কালো দাগ দূর করে।

১ টেবিল চামচ নারকেল বাটার সঙ্গে দুটি ভিটামিন-ই ক্যাপসুল মিলিয়ে ঘুমের আগে চোখের চারপাশে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। এটি চোখের নিচে ফোলা ভাব দূর করতে সাহায্য করে। তবে ভালো ফল পেতে হলে এই প্যাক নিয়মিত ব্যবহার করতে হবে।

নারকেল তেল, চিনি ও লেবুস রস সমান পরিমাণে নিয়ে কনুই ও হাঁটুতে ১০-১৫ মিনিট মালিশ করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন এই মিশ্রণ ব্যবহার করলে কনুই ও হাঁটুর অতিরিক্ত কালো ভাব দূর হয়।

স্ক্রাব: ১ টেবিল চামচ কোরানো নারকেল ও ২ টেবিল চামচ চিনি খুব ভালোভাবে মিশিয়ে স্ক্রাব তৈরি করতে পারেন। এই স্ক্রাব চাইলে মুখেও ব্যবহার করা যাবে। এটি ত্বকের ভেতর থেকে ময়লা বের করে আনে এবং ত্বক টানটান রাখতে সাহায্য করে। এটি সপ্তাহে ১ দিন ব্যবহার করলেই যথেষ্ট।

ময়েশ্চারাইজার: নারকেল ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। চুলের ক্ষেত্রে তো বটেই, ত্বকের বেলাতেও। নারকেলের তেল দিয়ে তৈরি ময়েশ্চারাইজার কাচের বোতলে দীর্ঘদিন রেখে ব্যবহার করতে পারবেন।

এ জন্য যা করতে হবে—

ত্বকের জন্য: ২০০ মিলিলিটার করে নারকেল তেল, গ্লিসারিন, গোলাপজল একসঙ্গে মিশিয়ে কাচের বোতলে রাখতে পারেন। এই মিশ্রণ ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করবে। বিশেষ করে শীতকালে ত্বকে টান ধরা ও ফেটে যাওয়া রোধ করবে।

ঠোঁটের জন্য: ১ টেবিল চামচ নারকেল তেল ও গোলাপ পাপড়ির পেস্ট একসঙ্গে মিশিয়ে ছোট কৌটায় ভরে ফ্রিজে রেখে দিন। জমে গেলে এটি লিপবাম হিসেবে ব্যবহার করা যাবে।

মেকআপ রিমুভার: ভারী মেকআপ সহজে উঠতে চায় না। লোমকূপে আটকে থেকে পরে ত্বকের নানা রকম সমস্যা তৈরি হয়। নারকেল তেল খুব মেকআপ তোলার ক্ষেত্রে বেশ ভালো কাজ করে। আধা টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে সামান্য গোলাপজল মিশিয়ে তুলায় ভিজিয়ে মেকআপ তুলতে পারেন। এই মিশ্রণ চোখের মেকআপ তুলতেও সাহায্য করে। তবে এ ক্ষেত্রে খুব সতর্ক থাকতে হবে, তেল যেন চোখের ভেতর না ঢুকে যায়।

চুলের যত্নে

এক বোতল নারকেল তেলে ১ টেবিল চামচ মেথি ও ১ চা চামচ কালোজিরা ভিজিয়ে রাখুন। পরে এই তেল চুলের গোড়ায় লাগালে চুল মজবুত হয় ও চুল পড়া বন্ধ হয়।

শ্যাম্পু করার এক ঘণ্টা আগে মাথায় নারকেল তেল ভালোমতো মালিশ করে নেওয়া ভালো। এটি চুলে ময়েশ্চারাইজারের কাজ করে।

নারকেল তেলের সঙ্গে অল্প লেবুর রস মিশিয়ে নিয়মিত চুলের গোড়ায় লাগালে খুশকি দূর হয়। এই মিশ্রণের সঙ্গে ১টি ভিটামিন ই ক্যাপসুল মিলিয়ে নিয়ে চুলে লাগালে চুলের রুক্ষতা দূর হয়। এটি চুলের গোড়া মজবুত করে এবং এর মাধ্যমে চুলের লালচে বা সাদা হয়ে যাওয়া রোধ হয়।