ত্বকের সুস্থতায় করণীয়

জানুয়ারি ২৬, ২০১৭
Spread the love

সৌন্দর্যচর্চা কি শুধু মেয়েদের জন্য? উত্তরটা দেওয়ার সময় অনেকের মধ্যেই ইতিবাচক মনোভাবই কাজ করবে। রূপচর্চার বিষয়টি মূলত ত্বকের যত্ন নেওয়া। সেটা বাড়িতেও করা যায়। অনেকে আবার সৌন্দর্যসেবা কেন্দ্রে গিয়ে করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। রূপচর্চার এই ধারণা এখন কেবল মেয়েদের মধ্যেই সীমাবদ্ধ নেই। আশার কথা হচ্ছে, ছেলেরাও পারলারমুখী হচ্ছেন। তবে পারলারে যাওয়ার চেয়ে বড় কথা নিজের ত্বক সম্পর্কে সচেতন হওয়া, নিজের যত্ন নেওয়া।

*ছেলেদের ত্বক মেয়েদের ত্বকের থেকে আলাদা। তাই চর্চার পদ্ধতিও আলাদা। ছেলেরা যে সমস্যা বেশি সম্মুখীন হয়, তা হলো রোদে পুড়ে যাওয়া। দিনের বেশির ভাগ সময়টা বাইরে কাটানোর জন্যই সমস্যাটা হয়। রোদ আর ধুলোবালি থেকে ত্বক হয়ে যায় রুক্ষ, প্রাণহীন। তাই বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন লোশন ব্যবহার করুন।

*অনেকের ব্রণের সমস্যা রয়েছে। তৈলাক্ত ত্বকে ব্রণ বেশি হয়। আবার ধুলোময়লা জমার ফলেও ব্রণ হয়। তাই অফিসে বা বাইরে যেকোনো জায়গায় সুযোগ করে মুখ ধুয়ে নিন। সঙ্গে মিনি ফেসওয়াশ রাখতে পারেন। অপর্যাপ্ত পানি পানও ব্রণ হওয়ার কারণ। তাই পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। বাইরের খাবার বর্জন করতে হবে।

*দিনের শেষে ঘরে ফিরে আলসেমি না করে ভালো করে মুখ ধুয়ে ফেলতে হবে। ভালো ব্র্যান্ডের মুখ পরিষ্কারক পণ্য ব্যবহার করতে পারেন।

*ব্ল্যাক হেডস, হোয়াইট হেডসের সমস্যা কমবেশি সবারই হয়। ঘরেই এটি পরিষ্কার করতে পারেন। গরম পানিতে টাওয়েল ভিজিয়ে নাকে ভাব দিলে পোরসগুলো খুলে যাবে। হাত দিয়ে টিপে কিংবা স্টিক দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। তবে স্টিক ব্যবহারের ক্ষেত্রে বিশেষ সতর্কতা প্রয়োজন। বিষয়টি বাড়িতে না করে সৌন্দর্যসেবা কেন্দ্রে গিয়ে করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

*শেভ করার ক্ষেত্রেও সতর্ক থাকতে হবে। শেভ করার ক্ষেত্রে সিঙ্গেল ব্লেড ব্যবহার করাই ভালো। বাজারে যেসব রেজারের হেড পাওয়া যায়, তাতে একাধিক ব্লেড থাকে। একাধিক ব্লেড দিয়ে শেভ করলে ত্বকের স্বাভাবিক কোমলতা কমে যায়। শেভ করার পর বরফ ব্যবহার করলে ভালো।

*মাসে অন্তত একবার জেন্টস পারলারে গিয়ে ত্বকের ধরন অনুযায়ী ফেশিয়াল করে নিতে পারেন। তৈলাক্ত ত্বকের জন্য হারবাল ফেশিয়াল উপকারী। অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ফেশিয়াল করুন।

*চাইলে ঘরে বসেই একটু ত্বকের যত্ন নিতে পারেন। কমলা লেবুর রস কিংবা টমেটোর রস ত্বকে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে করে ত্বক পরিষ্কার থাকবে।

*রাত জাগার অভ্যাস পরিত্যাগ করুন। রাত জাগার ফলে ব্রণ হওয়া থেকে শুরু করে অনেক সমস্যা দেখা দেয়। রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো করে মুখ ধুয়ে ভালো ব্র্যান্ডের ময়শ্চারাইজিং ক্রিম ব্যবহার করুন।

সুস্থ ও সুন্দর থাকার জন্য প্রয়োজন একটু যত্ন। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন। সুষম খাবার ও পর্যাপ্ত পানি পান করুন। এতে শরীর, ত্বক, মন—সবই ভালো থাকবে।